বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ফিলিস্তিনিদের রাফা ছাড়ার নির্দেশ ইসরায়েলের

হামাস-ইসরায়েল যুদ্ধ

ফিলিস্তিনিদের রাফা ছাড়ার নির্দেশ ইসরায়েলের

গাজাবাসী ইসরায়েলের বর্বরতায় প্রায় সবকিছুই হারিয়েছেন। গতকাল রাফা ছাড়ার নির্দেশনার পর খান ইউনিসে এক ব্যক্তি সন্তানকে নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছেন -এএফপি

জাতিসংঘের বক্তব্য - আরও একবার প্রমাণিত হলো যে, গাজায় কোনো জায়গাই নিরাপদ নয়। সাধারণ মানুষকে বাঁচাতে আরও গুরুত্বপূর্ণ ব্যবস্থা গ্রহণ করতে হবে

 

এতদিন মিসরের সীমান্তে দক্ষিণ গাজাতেই আশ্রয় নিচ্ছিলেন লাখ লাখ ফিলিস্তিনি। উত্তর ও মধ্য গাজা থেকে তারা দক্ষিণ গাজায় এসেছিলেন। কারণ ওই দুই জায়গা ব্যাপক হামলা এবং জায়গা ফাঁকা করে দেওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েল। দক্ষিণ গাজায় মিসরের সীমান্তের কাছে রাফাতে লাখো মানুষ আশ্রয় নিয়েছিলেন। এ রাফার পথ দিয়েই গাজায় ঢুকছে আন্তর্জাতিক সাহায্য। এবার সেই রাফাই খালি করার নির্দেশ দিল ইসরায়েল। এর অর্থ, লাখ লাখ মানুষকে নতুন করে আশ্রয় শিবির খুঁজতে হবে। ইসরায়েল জানিয়েছে, রাফা এবং খান ইউনুসে রকেট আক্রমণ শুরু হয়েছে। আপাতত এই আক্রমণ চলবে। সে কারণেই সাধারণ মানুষকে সরিয়ে দেওয়া হচ্ছে। ইসরায়েলের এই বাড়িঘর খালি করার নির্দেশের মুখে গাজার পূর্বাঞ্চলীয় দ্বিতীয় শহর খান ইউনুসও ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা। প্রত্যক্ষদর্শীরা রাতভর এবং সকালেও খান ইউনুসের আশপাশে একাধিক ইসরায়েলি হামলার কথা জানিয়েছেন। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট এবং এক চিকিৎসাকর্মী এসব হামলায় আটজন নিহত ও ৩০ জনের বেশি আহত হওয়ার কথা জানিয়েছে। ওই এলাকার ইউরোপিয়ান গাজা হাসপাতাল থেকে পালাচ্ছেন রোগী ও চিকিৎসাকর্মীরা। আলজাজিরা জানায়, হাসপাতালটিতে মাত্র তিনজন রোগী রয়ে গেছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রিক।

এদিকে রাফা এবং খান ইউনুস খালি করার নির্দেশ ঘিরে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়েছে। জাতিসংঘের প্রধান অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টেফানে দুজারিক বলেছেন, ‘আরও একবার প্রমাণিত হলো যে, গাজায় কোনো জায়গাই নিরাপদ নয়। সাধারণ মানুষকে বাঁচাতে আরও গুরুত্বপূর্ণ ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ অন্তত ১০ লাখ মানুষ দক্ষিণ গাজায় মিসর সীমান্তে আশ্রয় শিবিরে বসবাস করছেন। নতুন করে কোথায় গিয়ে তারা আশ্রয় নেবেন তা এখনো স্পষ্ট নয়। ইসরায়েলের গাজা অভিযান ঘিরে এখনো পর্যন্ত কয়েক হাজার সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে বহু নারী এবং শিশু আছে।

ইসরায়েলে রকেট হামলা হামাসের : গাজা থেকে ইসরায়েলের বিভিন্ন এলাকায় ব্যাপক রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস ও ইসলামিক জিহাদ। হামলার জেরে ওই এলাকার অনেক বাসিন্দাই পালিয়ে গেছেন।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, সোমবার গাজা উপত্যকা থেকে দফায় দফায় ইসরায়েলে রকেট হামলা চালানো হয়। ইসরায়েলি সামরিক বাহিনীর তথ্য অনুযায়ী, সোমবার গাজা থেকে ইসরায়েলের ভূখন্ড লক্ষ্য করে প্রায় ২০টি রকেট নিক্ষেপ করা হয়েছে।

গত সাত মাসের মধ্যে এটি গাজা থেকে চালানো সবচেয়ে বড় হামলা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

সর্বশেষ খবর