বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কাজের চাপে রোবটের আত্মহত্যা!

২০২৩ সালের আগস্টে দক্ষিণ কোরিয়ার গুমি শহরে প্রথমাবের মতো প্রশাসনিক দায়িত্বে রোবটটি নিয়োগ করা হয়েছিল। রোবটটি সকাল থেকে রাত পর্যন্ত কাজ করত। রোবটটি দৈনিক নথি সরবরাহ, শহরে প্রচারণার কাজ করা এবং স্থানীয় বাসিন্দাদের তথ্য প্রদানের সঙ্গে জড়িত ছিল। দেশটির সিটি কাউন্সিল জানিয়েছে, গত সপ্তাহে তাদের প্রথম প্রশাসনিক রোবট সিঁড়ি থেকে পড়ে অকেজো হয়ে পড়েছে। স্থানীয় সংবাদমাধ্যম এটিকে দেশের প্রথম রোবট ‘আত্মহত্যা’ বলে বর্ণনা করেছে। দক্ষিণ কোরিয়ার গুমি সিটি কাউন্সিল জানিয়েছে, তাদের রোবট অফিসারটি গত সপ্তাহে দুই মিটার উঁচু সিঁড়ি থেকে নিচে পড়ার পরে অকেজো অবস্থায় পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীরা দুর্ঘটনার আগে রোবটটিকে একই জায়গাকে কেন্দ্র করে ঘুরতে দেখেছেন। তবে রোবটটির পড়ে যাওয়ার সঠিক কারণ নিয়ে এখনো তদন্ত চলছে বলে সিটি কাউন্সিলের একজন কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন। ওই কর্মকর্তা বলেন, রোবটটির ভেঙে যাওয়া টুকরো সংগ্রহ করা হয়েছে এবং কোম্পানি সেটি বিশ্লেষণ করবে।

অন্য একজন কর্মকর্তা বলেন, রোবটটি আমাদের মতোই সিটি হলের অংশ হিসেবে বিবেচিত হতো। এটি অধ্যবসায়ের সঙ্গে কাজ করেছে। স্থানীয় সংবাদমাধ্যম রোবটের সম্ভাব্য ‘আত্মহত্যা’ নিয়ে প্রশ্ন তুলে জানতে চেয়েছে, ‘কেন অধ্যবসায়ী সিভিল অফিসার এমন পদক্ষেপ নিয়েছে বা এর কাজের চাপ খুব বেশি ছিল কি না?’

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রোবোটিক্সের তথ্য অনুসারে, দক্ষিণ কোরিয়া রোবট ব্যবহারে বিশ্বব্যাপী এগিয়ে রয়েছে। প্রতি ১০ জন কর্মচারীর জন্য একটি ইন্ডাস্ট্রিয়াল (শিল্প) রোবট রয়েছে দেশটিতে। বর্তমানে গুমি সিটি কাউন্সিলের দ্বিতীয় রোবট অফিসার চালু করার কোনো পরিকল্পনা নেই বলে এএফপি জানিয়েছে।

সর্বশেষ খবর