বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আফগানিস্তানে হামলা চলবে : পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী

আফগানিস্তানে মাঝে মাঝেই হামলা চালায় পাকিস্তান। এ বিষয়টি এত দিন কোনো জ্যেষ্ঠ পাকিস্তানি কর্মকর্তা স্বীকার করেননি। শুধু গত মার্চে পাকিস্তানি কর্মকর্তারা আফগানিস্তানে একটি হামলার কথা স্বীকার করেন। এবার পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, সন্ত্রাসবাদ দমনের লক্ষ্যে নেওয়া নতুন সামরিক অভিযানের অংশ হিসেবে আফগানিস্তানে হামলা অব্যাহত রাখবে পাকিস্তান। গতকাল তিনি বিবিসিকে বলেন, আফগানিস্তান থেকে কিছু সশস্ত্র গোষ্ঠী পাকিস্তানের নিরাপত্তা বাহিনী ও বেসামরিকদের নিশানা করে হামলা চালাচ্ছে। বিমান হামলা চালানো হয়েছে এসব গোষ্ঠীর অবস্থানে।

আফগানিস্তানে এসব হামলার তীব্র নিন্দা করে আসছে তালেবান সরকার। আফগান কর্মকর্তারা এসব হামলাকে দেশটির সার্বভৌমত্বের চরম লঙ্ঘন বলে অভিহিত করেছেন। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বিবিসিকে বলেন, ‘এটা ঠিক যে আমরা আফগানিস্তানে অভিযান চালাচ্ছি এবং ভবিষ্যতেও আমরা অভিযান অব্যাহত রাখব।

আমরা তাদের সমাদর করতে পারি না। হামলা হলে আমরাও পাল্টা হামলা চালাব।’ অন্য একটি দেশে এভাবে হামলা চালানোর বৈধতা নিয়ে শঙ্কাও উড়িয়ে দিয়ে খাজা আসিফ আরও বলেন, ‘পাকিস্তান সম্ভাব্য হামলার বিষয়ে তালেবানকে জানায় না।’

২০২১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটো জোটের সেনারা আফগানিস্তান ছাড়লে রাষ্ট্রক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে দুই প্রতিবেশী দেশ পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সম্পর্কে টানাপোড়েন বেড়েছে। তালেবানের একটি অংশ পাকিস্তানেও তৎপর। সশস্ত্র এ গোষ্ঠীর নাম তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। পাকিস্তানের অভিযোগ, টিটিপিকে আফগানিস্তানে আশ্রয় ও প্রশ্রয় দিচ্ছে তালেবান।

সর্বশেষ খবর