শনিবার, ৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কে এই কিয়ার স্টারমার?

কে এই কিয়ার স্টারমার?

যুক্তরাজ্যে জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া লেবার পার্টির নেতা কিয়ার স্টারমারকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। কিয়ার স্টারমার গতকাল বাকিংহাম প্রাসাদে রাজার সঙ্গে দেখা করতে গেলে তিনি তাঁকে প্রধানমন্ত্রী নিয়োগ দেন।

বাকিংহাম প্রাসাদের প্রকাশ করা একটি ছবিতে দেখা গেছে, রাজা চার্লস স্টারমারের সঙ্গে করমর্দন করছেন। এর আগে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাকের পদত্যাগপত্র গ্রহণ করেন। ব্রিটেনের শ্রমিকনেতা কিয়ার স্টারমার হলেন একজন সাবেক মানবাধিকার আইনজীবী ও পাবলিক প্রসিকিউটর। ৬১ বছর বয়সি স্টারমার প্রায় অর্ধশতাব্দীর মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়া সবচেয়ে বয়স্ক ব্যক্তি। ২০০৩ সালে স্টারমারের উত্থান শুরু। মাত্র নয় বছর আগে সাংসদ হিসেবে নির্বাচিত হন প্রথমবার। গর্ডন ব্রাউন প্রধানমন্ত্রী থাকাকালে স্টারমার ইংল্যান্ড ও ওয়েলসের জন্য পাবলিক প্রসিকিউশনের (ডিপিপি) পরিচালক নিযুক্ত হন।

২০০৮ ও ২০১৩ সালের মধ্যে স্টারমার এমপিদের তাঁদের খরচের অপব্যবহারের জন্য, ফোন হ্যাকিংয়ের জন্য সাংবাদিকদের এবং ইংল্যান্ডজুড়ে অশান্তিতে জড়িত তরুণ দাঙ্গাবাজদের বিচারের তদারকি করেছিলেন। এর পরিপ্রেক্ষিতে রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁকে ‘নাইট’ উপাধি প্রদান করেন। কিন্তু খুব কমই ‘স্যার’ উপাধি ব্যবহার করেন এবং ২০১৫ সালে সংসদ সদস্য নির্বাচিত হন স্টারমার। উত্তর লন্ডনের একটি আসনের প্রতিনিধিত্ব করেন তিনি।

২০২০ সালে কিয়ার স্টারমার ব্রিটেনের লেবার পার্টির নেতৃত্ব দেওয়ার জন্য নির্বাচিত হন। ১৯৬২ সালের ২ সেপ্টেম্বর মধ্যবিত্ত পরিবারে জন্ম কিয়ার স্টারমারের। তাঁর আরও তিন ভাইবোন ছিলেন। তিনি মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনির ঘনিষ্ঠ।

স্টারমার বিবাহিত এবং তাঁর দুই সন্তান। ফুটবল খেলার ভক্ত স্টারমার। ব্রিটিশ সংস্কৃতির সঙ্গে তাঁর সম্পৃক্ততা প্রমাণ করে ফুটবলের প্রতি অনুরাগ। আরসেনালের ফ্যান তিনি। স্টারমার অত্যন্ত বাস্তববাদী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর