শনিবার, ৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

হামাসের সঙ্গে ইসরায়েলের বোঝাপড়ার ইঙ্গিত

ইসরায়েলের সংস্থা মোসাদের প্রধান ডাভিড বারনেয়া স্বয়ং দোহায় গেছেন। গতকালই সেই আলোচনা হওয়ার কথা। হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব বিবেচনা করছে ইসরায়েল

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতার জন্য সশস্ত্র সংগঠন হামাসের মধ্যে পণবন্দিদের মুক্তির লক্ষ্যে বোঝাপড়ার ইঙ্গিত দিয়েছেন। বিষয়টি নিয়ে গতকাল দোহায় আলোচনায় নেতৃত্ব দিচ্ছেন মোসাদের প্রধান।

বছরের পর বছর ধরে ইসরায়েলি নির্যাতনের শিকার হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। এতে নিহত হয় ১ হাজার ১৯৫ জন ইসরায়েলি। ২৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। এর প্রতিশোধ নিতে ৮ অক্টোবর থেকে ধ্বংস ও হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। এ সময়ে প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। এর মধ্যে চার দিনের এক যুদ্ধবিরতিতে কিছু জিম্মিকে ফেরত পায় ইসরায়েল। আর কিছু জিম্মিকে অভিযান চালিয়ে উদ্ধার করা হয়। অনেক জিম্মি বন্দিদশায় প্রাণ হারিয়েছেন। এখনো ১১৬ জন গাজায় আটক রয়েছে বলে ধারণা করা হয়। যদিও তাদের মধ্যে সবাই জীবিত কি না, সে বিষয়ে সন্দেহ রয়েছে। আন্তর্জাতিক মধ্যস্থতায় অবশিষ্ট জিম্মিদের মুক্তি ও অস্ত্রবিরতির একাধিক প্রচেষ্টা এখনো সফল হয়নি। মার্কিন প্রশাসন এবার জিম্মিদের মুক্তির প্রশ্নে হামাস ও ইসরায়েলের মধ্যে বোঝাপড়ার আশা করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা গতকাল ইসরায়েল ও হামাসের মধ্যে বোঝাপড়ার দাবি করেছেন। তবে তার মতে, সেই পরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে কিছু বিষয়ে এখনো সমঝোতা হয়নি। ফলে আগামী কয়েকদিনে চূড়ান্ত সাফল্যের আশা নেই। বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তিনি জিম্মিদের মুক্তির লক্ষ্যে হামাসের সঙ্গে আলোচনা আবার শুরু করার জন্য কাতারের রাজধানী দোহায় এক প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্তের কথা বলেন। সেই কর্মকর্তার মতে, নেতানিয়াহু আবার আলোচনার ছাড়পত্র দেওয়ায় বাইডেন সন্তুষ্টি প্রকাশ করেন।

জানা গেছে, ইসরায়েলের বৈদেশিক গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডাভিড বারনেয়া স্বয়ং দোহায় গেছেন। গতকালই সেই আলোচনা হওয়ার কথা। রয়টার্স জানিয়েছে, তিনি কাতারের প্রধানমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আবদুল রহমান আল থানির সঙ্গে সাক্ষাৎ করবেন।

এর মধ্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু গত পরশু রাতে মন্ত্রিসভার নিরাপত্তাবিষয়ক সদস্যদের সঙ্গে বৈঠক করেন। কাতার ও মিসরের মধ্যস্থতাকারীদের পাঠানো প্রস্তাব নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়। গাজায় ইসরায়েলি সামরিক অভিযান বন্ধ করে জিম্মিদের মুক্তির লক্ষ্যে বোঝাপড়ার জন্য দেশে-বিদেশে প্রবল চাপের মুখে রয়েছে নেতানিয়াহুর সরকার। তবে তার জোট সরকারের উগ্র ধর্মীয় ও জাতীয়তাবাদী শরিকরা সন্ত্রাসী গোষ্ঠী হামাসের সঙ্গে আপসের ঘোর বিরোধিতা করে আসছে। এদিকে ইসরায়েলের একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, হামাসের প্রস্তাবে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। সূত্রটি নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, বুধবার ইসরায়েল হামাসের প্রস্তাব পেয়েছে। হামাসের প্রস্তাবটি পাওয়ার পর ইসরায়েলের প্রতিক্রিয়া অতীতের তুলনায় ইতিবাচক ছিল। প্রায় ৯ মাসের দীর্ঘ গাজা যুদ্ধ চলাকালীন ইসরায়েল হামাসের শর্তগুলোকে অগ্রহণযোগ্য বলে আসছিল।

আন্তর্জাতিক মধ্যস্থতা প্রচেষ্টার সঙ্গে জড়িত এক ফিলিস্তিনি কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, হামাসের নতুন প্রস্তাবটি যদি ইসরায়েল গ্রহণ করে তবে তা একটি কাঠামোগত চুক্তির দিকে নিয়ে যেতে পারে। নতুন প্রস্তাবে হামাস চুক্তি স্বাক্ষরের পূর্বে স্থায়ী যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের অঙ্গীকারের শর্ত দাবি করেনি। এতে ছয় সপ্তাহের প্রথম পর্যায়ে আলোচনায় সেটি অর্জনের সুযোগ রাখা হচ্ছে।

সর্বশেষ খবর