শনিবার, ৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চাঁদে বাড়ি তৈরি হবে ছত্রাক দিয়ে

চাঁদে বাড়ি তৈরি হবে ছত্রাক দিয়ে

আগামী দিনে গন্তব্যের জন্য চাঁদ আর মঙ্গল গ্রহকে গ্রহণ করতে নানা আয়োজন শুরু করেছে। দীর্ঘদিন ধরেই চলছে পরিকল্পনা। এবার সেই চাঁদ আর মঙ্গলে বাড়ি তৈরির পরিকল্পনার কথা জানাল মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। সংস্থাটি জানিয়েছে, ছত্রাক দিয়ে সেখানে বাড়ি তৈরি করা যাবে।

মহাকাশের একটি গ্রহ আর উপগ্রহে বাসস্থান তৈরি যাতে দ্রুত আর বেশি করে করা যায় তার জন্য ২ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করা হচ্ছে।

নাসা যে ধারণা দিয়েছে তা হলো, হালকা ওজনের কমপ্যাক্ট কাঠামো ব্যবহার করে সেখানে পরিকাঠামো তৈরি করা। এ কাঠামোর মধ্যে সুপ্ত ছত্রাক রয়েছে। যা পানি দিয়ে সক্রিয় করা যাবে। ছত্রাকগুলো কাঠামোর চার পাশে বৃদ্ধি পাবে। এটি হয়ে উঠবে একটি সম্পূর্ণ কার্যকরী আবাসস্থল। এ পদ্ধতি পৃথিবী থেকে ভারী বিল্ডিং উপকরণ পরিবহনের থেকে অনেকটাই সোজা আর খরচ সাপেক্ষ হবে।

নাসার গবেষকরা বলছেন, ছত্রাক দিয়ে চাঁদে বাড়ি তৈরির অনেক সুবিধা রয়েছে। এটি একটি টেকসই বাস্তুতন্ত্র তৈরি করতে পারে। সায়ানোব্যাকটেরিয়া সূর্যালোক ব্যবহার করে মাইসেলিয়ার জন্য অক্সিজেন এবং পুষ্টি উপাদান তৈরি করতে পারে, যখন মাইসেলিয়া মহাকাশচারীদের জন্য একটি বলিষ্ঠ, বিকিরণ-সংরক্ষক ঘর সরবরাহ করে। নাসার পক্ষ থেকে আরও বলা হয়েছে, এ গবেষণাটি কেবল ভবিষ্যতের মহাকাশ অনুসন্ধানের জন্যই উপকৃত হতে পারে না তবে পৃথিবীতে আরও টেকসই জীবনযাপনের জন্য প্রয়োগ হতে পারে।

সর্বশেষ খবর