সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

মার্কিন নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে উচ্চ আয়ের দেশ রাশিয়া

মার্কিন নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে উচ্চ আয়ের দেশ রাশিয়া

কোনো দেশের নাগরিকদের রোজগারের ভিত্তিতে প্রতি বছর একটি তালিকা প্রস্তুত করে বিশ্বব্যাংক। সম্প্রতি সেই তালিকায় এক ধাপ উঠে এসেছে রাশিয়া। তারা এখন উচ্চ আয়সম্পন্ন দেশ। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এই যুদ্ধের মাঝে অনেক পালাবদল ঘটে গেছে।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর রাশিয়ার তীব্র সমালোচনা করেছিল পশ্চিমা দুনিয়া। আমেরিকা তার বন্ধু দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে একজোট হওয়ার ডাক দিয়েছিল ইউক্রেন যুদ্ধের পর। যুদ্ধে সরাসরি হস্তক্ষেপ না করলেও রাশিয়াকে ‘শাস্তি’ দিতে বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এই পরিস্থিতিতে অর্থনৈতিক দিক থেকে দেশটি ক্ষতির মুখোমুখি হবে, এমনটাই ধরে নেওয়া হয়েছিল। কিন্তু প্রতিবন্ধকতা সত্ত্বেও সম্প্রতি বাজিমাত করেছেন পুতিন।

বিশ্বব্যাংকের তালিকায় উচ্চ আয়সম্পন্ন দেশ হিসেবে উঠে এসেছে রাশিয়া। এত দিন ওই তালিকায় তারা ছিল উচ্চ-মধ্য আয়সম্পন্ন হিসেবে। সম্প্রতি এক ধাপ উন্নতি হয়েছে পুতিনের দেশের। যা দেখে বিস্মিত অনেকেই।

কোনো দেশের নাগরিকদের রোজগারের ভিত্তিতে প্রতি বছর একটি তালিকা প্রস্তুত করে বিশ্বব্যাংক। এ তালিকার জন্য বিশ্বের সব দেশকে মূলত চারটি ভাগে ভাগ করা হয়ে থাকে- উচ্চ আয়সম্পন্ন দেশ, উচ্চ-মধ্য আয়সম্পন্ন দেশ, নিম্ন-মধ্য আয়সম্পন্ন দেশ এবং নিম্ন আয়সম্পন্ন দেশ।

যে দেশের একজন সাধারণ নাগরিক সারা বছরে গড়ে ১১৩৬ ডলারের কম আয় করেন, সেই দেশকে নিম্ন আয়সম্পন্ন দেশের তালিকায় রাখা হয়। ১১৩৬ থেকে ৪৪৬৫ ডলারের মধ্যে হলে নিম্ন-মধ্য আয়সম্পন্ন দেশ। ৪৪৬৫ থেকে ১৩৮৪৫ হলে  উচ্চ-মধ্য আয়সম্পন্ন দেশ। যে দেশের নাগরিকদের ন্যূনতম আয় ১৩৮৪৫, সেই দেশগুলোকে উচ্চ আয়সম্পন্ন দেশ বলা হয়। রাশিয়ার ক্ষেত্রেও তা-ই হয়েছে। কীভাবে এ পর্যায়ে উঠে এলো রাশিয়া? পুতিন সরকারের নীতিকেই এর জন্য কৃতিত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। যুদ্ধের আবহেও বুদ্ধি করে দেশ চালিয়েছেন পুতিন। যুদ্ধ শুরুর পর অনেক তরুণ যুবক সেনাবাহিনীতে যোগ দিয়েছে। অর্থাৎ ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর তাদের জীবন বদলে  গেছে। সেনাবাহিনীর জন্য বিপুল খরচ করেছে রাশিয়া। সামরিক খাতে সরকারের এ ব্যয় রাশিয়াকে অর্থনীতির দিক থেকে অনেকটা এগিয়ে দিয়েছে।

সর্বশেষ খবর