সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

এইচআইভি চিকিৎসায় নতুন দিশা

বছরে দুই ইনজেকশনেই সংক্রমণ কমাবে

প্রাণঘাতী এইচআইভি। এখনো পর্যন্ত সরকারিভাবে এইচআইভির কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। তবে আফ্রিকায় এ বিষয়ে গবেষণা অনেক দূর এগিয়েছে। দক্ষিণ আফ্রিকা ও উগান্ডায় ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে। তাতে বলা হয়েছে, বছরে দুবার ইঞ্জেকশন নিলেই চলবে। রুখবে এইচআইভি সংক্রমণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ক্লিনিক্যাল ট্রায়ালের সাফল্যের দাবি খতিয়ে দেখছে। গবেষকদের দাবি ঠিক মনে হলে সারা বিশ্বে এইচআইভি চিকিৎসায় এই বিশেষ ইঞ্জেকশন প্রয়োগ করার বিষয়ে অনুমোদন দেওয়া হতে পারে। তার আগে আরও গবেষণা   প্রয়োজন বলেই মত বিশেষজ্ঞদের। গবেষণায় যদি ১০০ শতাংশ   সাফল্য প্রমাণিত হয়, তাহলেই সারা বিশ্বে এই ইঞ্জেকশন প্রয়োগের অনুমোদন দেওয়া হতে পারে।

কী দাবি নতুন গবেষণায় : দক্ষিণ আফ্রিকার গবেষক লিন্ডা-গেইল বেকের জানিয়েছেন, তরুণীরা বছরে দুবার প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস ড্রাগ ইঞ্জেকশন নিলে এইচআইভি সংক্রমণ থেকে পুরোপুরি সুরক্ষা পেতে পারেন।

এই ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, ছয় মাস অন্তর লেনাক্যাপাভির ইঞ্জেকশন নিলে অন্য যে কোনো ওষুধের চেয়ে বেশি সুরক্ষা পাওয়া যায়। ট্যাবলেটের চেয়ে ইঞ্জেকশন অনেক বেশি কার্যকরী। এখনো পর্যন্ত এইচআইভির চিকিৎসায় তিনটি প্রি-এক্সপোজার  প্রফিল্যাক্সিস ড্রাগের অনুমোদন দেওয়া হয়েছে। একটি ইঞ্জেকশনের পাশাপাশি দুটি পিল অনুমোদিত হয়েছে। তবে গবেষকদের দাবি, পিলের চেয়ে ইঞ্জেকশনে অনেক বেশি কাজ দেয়।

সারা বিশ্বেই এইচআইভি সংক্রমণ ছড়িয়ে পড়লেও, সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছে আফ্রিকায়। এ কারণে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আফ্রিকাকেই বেছে নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর