মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা
গাজায় ইসরায়েলি বর্বরতা

যুদ্ধবিরতি চুক্তিতে ফের অভিযানের সুযোগ চান নেতানিয়াহু

যুদ্ধবিরতি চুক্তিতে ফের অভিযানের সুযোগ চান নেতানিয়াহু

গাজায় যে কোনো যুদ্ধবিরতির চুক্তিতে ইসরায়েলের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত সামরিক অভিযান পুনরায় শুরু করার সুযোগ থাকতে হবে বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রবিবার তিনি এই মন্তব্য করেছেন। গাজায় চলমান ৯ মাসের সংঘাত অবসানে যুক্তরাষ্ট্রের একটি পরিকল্পনা নিয়ে আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে। এর মধ্যেই ইসরায়েলি প্রধানমন্ত্রী এই মন্তব্য করলেন। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এই পরিকল্পনার একটি মূল অংশ মেনে নেওয়ার পাঁচ দিন পর গোষ্ঠীটির দুই কর্মকর্তা জানিয়েছেন, সর্বশেষ প্রস্তাবের বিষয়ে ইসরায়েলের জবাবের অপেক্ষায় রয়েছেন তারা। একটি হামাস সূত্র শনিবার রয়টার্সকে জানায়, সমঝোতার শর্ত হিসেবে ইসরায়েলকে স্থায়ী যুদ্ধবিরতির দাবি থেকে সরে এসেছে হামাস। এর পরিবর্তে তারা ছয় সপ্তাহের প্রথম পর্যায়জুড়ে আলোচনার মাধ্যমে স্থায়ী যুদ্ধবিরতি অর্জনের প্রস্তাব দিয়েছে। কিন্তু নেতানিয়াহু বলেছেন, চুক্তিটিতে ইসরায়েলকে যুদ্ধের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত অভিযান পুনরায় শুরু করতে বাধা দিতে পারবে না।

যুদ্ধের শুরুতে হামাসের সামরিক সক্ষমতা ও শাসন ক্ষমতা গুঁড়িয়ে দেওয়া ও জিম্মিদের ফেরত আনার লক্ষ্য নির্ধারণ করেছিল ইসরায়েল।

এদিকে গাজায় ইসরায়েলি আগ্রাসন অব্যাহত রয়েছে। গতকাল ইসরায়েলি বাহিনী গাজার কয়েকটি জেলার বাসিন্দা ও বাস্তুচ্যুত পরিবারগুলোকে তাদের বাড়িঘর ত্যাগ করার নির্দেশ পুনরায় জারি করেছে।

কিছু বাসিন্দা ট্যাংকের গোলাবর্ষণ ও ড্রোন থেকে গুলির শব্দে পালানোর চেষ্টা করেছেন এবং অন্যরা ঘরেই আটকা পড়েছেন।

সর্বশেষ খবর