শিরোনাম
শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২৪

ট্রাম্প নেতৃত্ব দেওয়ার অযোগ্য

নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পরিষদ

ট্রাম্প নেতৃত্ব দেওয়ার অযোগ্য

ট্রাম্পের কথা ও কাজ বিপজ্জনক এবং তিনি নিজের স্বার্থকে দেশের চেয়ে বেশি গুরুত্ব দেন। তার নেতৃত্বের মূল্যবোধ যুক্তরাষ্ট্রের মৌলিক নীতির সঙ্গে সাংঘর্ষিক

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে বিপজ্জনক ও নেতৃত্ব দেওয়ার ‘অযোগ্য’ বলে মন্তব্য করেছে দ্য নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পরিষদ। তাদের মতে, ট্রাম্পের কথা ও কাজ বিপজ্জনক এবং তিনি নিজের স্বার্থকে দেশের চেয়ে বেশি গুরুত্ব দেন। আগামী সপ্তাহে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী ঘোষণা করা হবে। তার আগে প্রভাবশালী এই মার্কিন গণমাধ্যমটি এ কথা বলল।

২০২০ সালের নির্বাচনে ট্রাম্প ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের কাছে পরাজিত হন। তবে ২০১৬ সালে তিনি রিপাবলিকান প্রার্থী হিসেবে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন।

নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পরিষদ উল্লেখ করেছে, ট্রাম্পের নেতৃত্বের মূল্যবোধ যুক্তরাষ্ট্রের মৌলিক নীতির সঙ্গে সাংঘর্ষিক। তার ভাষা ও ধারণা দেশের মহানত্বকে ক্ষুণ্ন করে। পরিষদ মনে করে, ট্রাম্পকে প্রার্থী হিসেবে বাছাই করা হতাশাজনক সিদ্ধান্ত। করোনা মহামারি-পরবর্তী মূল্যস্ফীতি, উচ্চ সুদের হার, সামাজিক বিভাজন ও রাজনৈতিক স্থবিরতা ভোটারদের হতাশ করেছে।

রিপাবলিকান পার্টি একসময় স্বাধীনতা, ত্যাগ, ব্যক্তিগত দায়িত্ব ও সবার কল্যাণের মূল্যবোধ ধারণ করত। কিন্তু ট্রাম্পের অবস্থান নিয়ে আজ অনেকেই চিন্তিত। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের গুণাবলির মধ্যে সততা, নম্রতা ও সহিষ্ণুতা থাকা জরুরি। ট্রাম্পের মধ্যে এই নৈতিক যোগ্যতার অভাব স্পষ্ট। তিনি মিথ্যাবাদী, বর্ণবাদী ও নারীদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

ট্রাম্প ভিক্টর অরবান, ভ্লাদিমির পুতিন, কিম জং-উনদের মতো একনায়কদের প্রশংসা করেন। তিনি চার বছর ক্ষমতায় থাকাকালে একজন ‘স্ট্রংম্যান’ হিসেবে শাসন করার চেষ্টা করেন। তার এ ধরনের নেতৃত্বের আদর্শ যুক্তরাষ্ট্রের জন্য অপ্রত্যাশিত।

২০২০ সালের নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার প্রচেষ্টা এবং সহিংসতাকে উৎসাহিত করার মাধ্যমে ট্রাম্প আইনের শাসনের প্রতি অবজ্ঞা প্রদর্শন করেছেন। নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পরিষদ মনে করে, ট্রাম্পের রাজনৈতিক ক্ষমতার তৃষ্ণা দেশের ভবিষ্যতের জন্য হুমকি।

সর্বশেষ খবর