শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

রিপাবলিকান দলের মনোনয়ন গ্রহণ করলেন ডোনাল্ড ট্রাম্প

রিপাবলিকান দলের মনোনয়ন গ্রহণ করলেন ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান দলের জাতীয় সম্মেলন গতকাল শেষ হয়েছে। সম্মেলনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনয়ন গ্রহণ করেছেন। নানা ঘাতপ্রতিঘাত শেষে তিনি এ মনোনয়ন পেলেন। কয়েক মাস ধরে তিনি একাধিক ফৌজদারি মামলা মোকাবিলা করছেন। তার প্রার্থিতা বাতিল করারও রায় দিয়েছিলেন একাধিক আদালত। অবশ্য সর্বোচ্চ আদালত সেসব রায়কে বাতিল করে তাকে দায় থেকে অব্যাহতি দান করেন। এর মধ্যে সপ্তাহ দুয়েক আগে প্রথম প্রেসিডেনসিয়াল বিতর্কে মুখোমুখি হন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের। সিএনএন আয়োজিত সেই সম্মেলনে বাইডেনকে যুক্তি-তর্কে তুলাধুনা করেন। সেই থেকে তিনি অনেকটা চাঙা। যদিও এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দ্য নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পরিষদ ডোনাল্ড ট্রাম্পকে বিপজ্জনক ও নেতৃত্ব দেওয়ার ‘অযোগ্য’ বলে মন্তব্য করে সম্পাদকীয় লেখে। নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পরিষদ উল্লেখ করেছে, ট্রাম্পের নেতৃত্বের মূল্যবোধ যুক্তরাষ্ট্রের মৌলিক নীতির সঙ্গে সাংঘর্ষিক। তার ভাষা ও ধারণা দেশের মহানত্বকে ক্ষুণœ করে। পরিষদ মনে করে, ট্রাম্পকে প্রার্থী হিসেবে বাছাই করা হতাশাজনক সিদ্ধান্ত। করোনা মহামারি-পরবর্তী মূল্যস্ফীতি, উচ্চ সুদের হার, সামাজিক বিভাজন ও রাজনৈতিক স্থবিরতা ভোটারদের হতাশ করেছে।

রিপাবলিকান পার্টি একসময় স্বাধীনতা, ত্যাগ, ব্যক্তিগত দায়িত্ব ও সবার কল্যাণের মূল্যবোধ ধারণ করত। কিন্তু ট্রাম্পের অবস্থান নিয়ে আজ অনেকেই চিন্তিত। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের গুণাবলীর মধ্যে সততা, নম্রতা ও সহিষ্ণুতা থাকা জরুরি। ট্রাম্পের মধ্যে এ নৈতিক যোগ্যতার অভাব স্পষ্ট। তিনি মিথ্যাবাদী, বর্ণবাদী ও নারীদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

তবে এসব সমস্যার মধ্যে তিনি গত শনিবার পেনসিলভ্যানিয়ার বাটলারে নির্বাচনি সমাবেশে হামলার সম্মুখীন হন। তিনি অল্পের জন্য বেঁচে যান।  আততায়ীর গুলি কান ছেদ করে চলে যায়।

তবে এখনো ট্রাম্পের ওপর  হামলার কারণ বা মোটিভ খুঁজে পায়নি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। গোয়েন্দারা টমাস ম্যাথিউ ক্রুকসের নিজ এলাকা বেথেল পার্কে তার বাড়ির আশপাশে তদন্ত চালিয়ে যাচ্ছে।

সর্বশেষ খবর