শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

গ্রিনল্যান্ডের বরফ খন্ডে মিলল ‘জায়ান্ট ভাইরাস’

এ ভাইরাস বরফ গলে যাওয়ার গতিকে মন্থর করে

গ্রিনল্যান্ডের বরফ খন্ডে জায়ান্ট ভাইরাসের দেখা মিলেছে। এ ভাইরাসটি মেরু অঞ্চলের বরফ গলার গতি মন্থর করতে পারবে বলে জানিয়েছেন ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী।

তারা বরফ খন্ডে ওই রহস্যময় ভাইরাসের নাম রেখেছেন ‘জায়ান্ট ভাইরাস’। কারণ ভাইরাসের আকার সাধারণত ব্যাকটেরিয়ার থেকে ছোট হয়ে থাকে। কিন্তু এই বিশেষ ধরনের ভাইরাসটি ব্যাকটেরিয়ার থেকে আকারে বড়। বিজ্ঞানীরা এটিকে বিশ্বের জন্য এক অনবদ্য আবিষ্কার হিসেবে বিবেচনা করছেন। তাদের এ গবেষণাপত্রটি সম্প্রতি মাইক্রোবায়োম জার্নালে প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রিনল্যান্ডে বছরের বেশিরভাগ সময়েই সূর্যের দেখা মেলে না। তবে বসন্তে মেরু অঞ্চলে সূর্য দেখা দিলে এর তাপে বরফ গলতে শুরু করে। বিজ্ঞানীদের আবিষ্কৃত এ ভাইরাসটি বরফের ওপরে সুপ্ত অবস্থায় থাকে। এ ভাইরাইসটি মূলত এক বিশেষ ধরনের তুষার শৈবালকে সংক্রমিত করে। এ সামুদ্রিক শৈবাল বরফের বর্ণ কালো করে ফেলে। ফলে বরফে সূর্যের আলোকরশ্মি প্রতিফলিত করার ক্ষমতা কমে যায়, যা বরফ গলে যাওয়ার গতিকে মন্থর করে। তবে গবেষক লরা পেরিনি এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আমরা ভাইরাস সম্পর্কে এখনো অনেক কিছু জানি না। তবে আমি আশা করছি এই বিশেষ ভাইরাসের সাহায্যে শৈবালের মাধ্যমে বরফ গলার গতি মন্থর করতে কার্যকরী উপায় হতে পারে।’

সর্বশেষ খবর