শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

এই সাতটি দেশে নেই কোনো নদী!

বলা হয়ে থাকে বড় বড় সভ্যতাগুলো গড়ে উঠেছিল নদীকে কেন্দ্র করে। এ জন্যই নদী ঐতিহাসিকভাবে সভ্যতার জীবনরেখা। পৃথিবীর সব মহান সভ্যতার জন্ম হয়েছে নদীর তীরে। নদীগুলো জীবনের সব প্রয়োজনের পানি সরবরাহ করে। এ পানিই জীবনের জন্য অপরিহার্য, তবে একটা বিষয়ে এখনো অবাক হতে হয় যে এমন কিছু দেশ আছে যেখানে একটিও প্রাকৃতিক নদী নেই। এসব দেশ পানির বিকল্প উৎসের ওপর নির্ভরশীল। বর্তমানে ২০টি দেশ এবং ২২টি অঞ্চলে একটি স্থায়ী প্রাকৃতিক নদীর অভাব রয়েছে। তবে কিছু মৌসুমি পানির উৎস যেমন স্রোত বা পুকুর রয়েছে। আরব উপদ্বীপ পৃথিবীর একমাত্র স্থান যেখানে কোনো স্থায়ী প্রাকৃতিক নদী নেই। এমন সাতটি দেশ রয়েছে অঞ্চলটিতে। যারা ধনী রাষ্ট্রও বটে।

সৌদি আরব : সৌদি আরব বিশ্বের অন্যতম বৃহত্তম দেশ যেখানে একটি নদীও নেই। বিশাল মরুভূমি থাকা সত্ত্বেও সৌদি আরব উন্নত পানি ব্যবস্থাপনার কৌশল তৈরি করেছে। দেশটি বিশুদ্ধকরণের (সমুদ্র বা নোনা জলকে পানীয়যোগ্য করে) ওপর অনেক বেশি নির্ভর করে। প্রায় ৭০ শতাংশ পানীয় জল এভাবে উৎপাদিত হয়।

কাতার : আরব উপদ্বীপের একটি ছোট কিন্তু সমৃদ্ধ দেশ কাতারেও নদীর অভাব রয়েছে। দেশের পানি সরবরাহ প্রায় সম্পূর্ণরূপে বিশোধন প্ল্যান্ট থেকে আসে, যা ৯৯% এরও বেশি পানীয়জল সরবরাহ করে। কাতারের মাথাপিছু পানি ব্যবহারের হার বিশ্বে সবচেয়ে বেশি।

সংযুক্ত আরব আমিরাত : সংযুক্ত আরব আমিরাত, দুবাই এবং আবুধাবির মতো সমৃদ্ধ শহরগুলোর জন্য পরিচিত আরবে নদীবিহীন আরেকটি দেশ। সংযুক্ত আরব আমিরাত তার পানির চাহিদার জন্য প্রাথমিকভাবে বিশুদ্ধকরণের ওপর নির্ভর করে। এটি এ পদ্ধতির মাধ্যমে তার সুপেয় পানির প্রায় ৮০% উৎপাদন করে।

কুয়েত : আরব উপসাগরের উত্তর প্রান্তে অবস্থিত কুয়েতে কোনো নদী নেই এবং প্রতিবেশীদের মতো একই পানি চ্যালেঞ্জের মুখোমুখি। দেশটি ডিস্যালিনেশন প্ল্যান্টের ওপর নির্ভর করে, যা এর বেশিরভাগ মিঠা পানি সরবরাহ করে। কুয়েত কঠোর পানি সংরক্ষণ ব্যবস্থাও বাস্তবায়ন করেছে এবং কৃষি সেচের জন্য চিকিৎসার ব্যবহৃত বর্জ্য পানি ব্যবহার করে।

বাহরাইন : পারস্য উপসাগরের একটি দ্বীপ দেশ প্রাকৃতিক নদীর অভাব রয়েছে, তবে অনেক ঝরনা এবং ভূগর্ভস্থ পানির সংস্থান রয়েছে। তবে এগুলো দেশের চাহিদা পূরণে অপ্রতুল। ফলে বাহরাইন মূলত ডিস্যালিনেশনের ওপর নির্ভরশীল।

মালদ্বীপ : মালদ্বীপ ভারত মহাসাগরের একটি দ্বীপপুঞ্জ। চারদিক থেকে সমুদ্র দ্বারা বেষ্টিত ভূগোলের কারণে এখানে কোনো নদী নেই। দেশটি তার নিজস্ব ধরনের পানির চ্যালেঞ্জ মোকাবিলা করছে। এর স্বাদু পানির উৎস বিশেষ করে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে হুমকির মুখে পড়েছে। 

ওমান : দেশটি আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত। ওমানে কোনো স্থায়ী নদী নেই,  তবে বেশ কয়েকটি উপত্যকা রয়েছে। শুকনো নদী যেগুলো বৃষ্টির সময় পানিতে ভরে যায়। ওমান ভূগর্ভস্থ জল রিচার্জের জন্য এগুলো ব্যবহার করে।

সর্বশেষ খবর