রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

হোয়াইট হাউসে আরেকজন ভারতীয় ভ্যান্সের জীবনে ‘ধ্রুবতারা’ ঊষা চিলুকুরি

হোয়াইট হাউসে আরেকজন ভারতীয় ভ্যান্সের জীবনে ‘ধ্রুবতারা’ ঊষা চিলুকুরি

ট্রাম্পের রানিংমেট জে ডি ভ্যান্সের সঙ্গে ঊষা চিলুকুরি

ইয়েল ল’ স্কুল থেকে সিনেট পর্যন্ত জে ডি ভ্যান্সের জীবনযাত্রার আধ্যাত্মিক কিংবা রাজনৈতিক প্রতিটি স্তরেই ভারতীয় আমেরিকান এই স্ত্রীই ছিলেন তার অনুপ্রেরণা।

যুক্তরাষ্ট্রে ২০১৩ সালে ‘শ্বেতাঙ্গ আমেরিকায় সামাজিক অবক্ষয়’ শীর্ষক এক অধ্যয়ন গোষ্ঠী (স্টাডি গ্রুপ) আয়োজন করেছিল কানেটিকাট রাজ্যের ইয়েল ল’ স্কুল। আয়োজক ছিলেন দুই শিক্ষার্থী। তাদের একজন বেড়ে উঠেছিলেন ওহাইওর গরিব এলাকায়, যার মা ছিলেন মাদকাসক্ত, বাবা পরিবার ছেড়ে চলে গিয়েছিলেন। দাদা-দাদীর কাছে যার বেড়ে ওঠা, সেই শিক্ষার্থীটিই ছিলেন জে ডি ভ্যান্স; আজ যিনি ওহাইওর সেনেটর।

আসন্ন নির্বাচনে যাকে সদ্যই রানিং মেট অর্থাৎ, ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে বেছে নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ইয়েল স্কুলের সেই অধ্যয়ন গোষ্ঠীর অপর শিক্ষার্থীটি ছিলেন ঊষা চিলুকুরি ভ্যান্স, যিনি ভারতীয় হিন্দু অভিবাসী বাবা-মায়ের সন্তান। সে সময় ঊষা ছিলেন জে ডি ভ্যান্সের প্রেমিকা, আজ তিনি তার স্ত্রী। জেডি ভ্যান্সের জীবনে ‘ধ্রুবতারা’ হয়ে এসেছেন এই ঊষা চিলুকুরি। সেই ইয়েল ল স্কুল থেকে সেনেট পর্যন্ত জে ডি ভ্যান্সের জীবনযাত্রার প্রতিটি স্তরে, তা আধ্যাত্মিক কিংবা রাজনৈতিক-যাই হোক না কেন, স্ত্রী ঊষাই ছিলেন অনুপ্রেরণা। সে কথা নিজেই স্বীকার করেছেন ভ্যান্স।

ঊষার সঙ্গে প্রথম দেখাতেই ভ্যান্স হয়েছিলেন অভিভূত। তার গুণাবলিতে হয়েছিলেন মুগ্ধ। ভ্যান্স এ সম্পর্কে তার স্মৃতিকথা ‘হিলবিলি এলেজি’তে লিখেছেন, বৈশিষ্ট্যগতভাবেই তাকে ব্যতিক্রমী মনে হয়েছিল। তার মধ্যে ছিল সব ইতিবাচক গুণ, যা একজন মানুষের থাকা দরকার। তিনি ছিলেন প্রতিভাবান, কঠোর পরিশ্রমী, লম্বা আর সুন্দরও। ভ্যান্সের এই বইটি ২০১৬ সালে সর্বাধিক বিক্রীত বইয়ের তালিকায় স্থান পায়। ২০২০ সালে রন হাওয়ার্ডের পরিচালনায় এই স্মৃতিগ্রন্থ অবলম্বনে সিনেমাও তৈরি হয়। ৩৯ বছর বয়সী ভ্যান্স বলেছেন, তিনি স্ত্রী উষাকে তার ‘ইয়েল তাত্ত্বিক গুরু’ মনে করেন। ভ্যান্স প্রথমে একজন প্রটেসট্যান্ট হলেও ২০১৬ সালে তিনি ক্যাথলিক ধর্মে আকৃষ্ট হয়েছিলেন। স্ত্রী ঊষার কারণেই তিনি ক্যাথলিক ধর্মে বিশ্বাস অর্জন করতে পেরেছিলেন।

সর্বশেষ খবর