মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বাইডেনের পদত্যাগে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

বাইডেনের পদত্যাগে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

জো বাইডেন

♦ নিজের স্বার্থকে প্রাধান্য না দিয়ে জো বাইডেন দেশের স্বার্থ ও সমৃদ্ধিকে এগিয়ে রেখেছেন। তাই আজকের দিনে আমি মনে করি বাইডেনকে যথাযথ সম্মান প্রদর্শন করা প্রয়োজন।

♦ জো বাইডেন তাঁর রাজনৈতিক ক্যারিয়ারজুড়েই যুক্তরাষ্ট্র ও এর মানুষের কল্যাণের জন্য সিদ্ধান্ত নিয়েছেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। কয়েকদিন ধরেই ৮২ বছর বয়সি বাইডেনের নির্বাচনে অংশ নেওয়া নিয়ে বিভিন্ন মহলে আলোচনা-সমালোচনা চলছিল। অবশেষে রবিবার নিজ থেকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানালেন তিনি। বাইডেনের এমন সিদ্ধান্তে বিভিন্ন দেশ ও সংস্থার নেতারা তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন।

অস্ট্রেলিয়া : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থোনি আলবানিজ বলেছেন, নিজের স্বার্থকে প্রাধান্য না দিয়ে জো বাইডেন দেশের স্বার্থ ও সমৃদ্ধিকে এগিয়ে রেখেছেন। তাই আজকের দিনে আমি মনে করি বাইডেনকে যথাযথ সম্মান প্রদর্শন করা প্রয়োজন।

জাপান : জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, আমি জো বাইডেনের সিদ্ধান্তকে সমর্থন করি। রাজনৈতিকভাবে এটি একটি সেরা পদক্ষেপ হয়েছে। এটা বলার প্রয়োজন নেই যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক জাপানের নিরাপত্তা ও কূটনীতির মূল ভিত্তি। যুক্তরাষ্ট্রের বর্তমান পরিস্থিতি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি।

যুক্তরাজ্য : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে যাওয়ার জন্য জো বাইডেনকে যে কজন বিশ্বনেতা স্বাগত জানিয়েছেন তাদের মধ্যে সবার আগে সাধুবাদ জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্টের প্রশংসা করে স্টারমার বলেন, জো বাইডেন তাঁর রাজনৈতিক ক্যারিয়ারজুড়েই যুক্তরাষ্ট্র ও এর মানুষের কল্যাণের জন্য সিদ্ধান্ত নিয়েছেন।

জার্মানি : জো বাইডেনকে বন্ধু উল্লেখ করে জার্মান চ্যান্সেলর অলাফ শলৎস বলেছেন, নির্বাচন থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত সম্মানীয়। তিনি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যই নয় বরং ইউরোপ ও ট্রান্স আটলান্টিক সম্পর্কের জন্যও অনেক কিছু অর্জন করেছেন।

ইউরোপীয় ইউনিয়ন : যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট পার্টির উদ্দেশ্যে সংস্থাটির পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, জো বাইডেনের পর পরবর্তী ডেমোক্র্যাট প্রার্থীর জন্য শুভ কামনা। তাদের সিদ্ধান্ত নিতে হবে তারা আসলে কাকে হোয়াইট হাউসে দেখতে চান।

আয়ারল্যান্ড : জো বাইডেনকে একজন মহৎ বন্ধু ও মহৎ আইরিশ-আমেরিকান আখ্যা দিয়ে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সায়মন হ্যারিস বলেছেন, ক্ষমতায় থাকা অবস্থায় উত্তর আয়ারল্যান্ডে শান্তি ফিরিয়ে আনার জন্য কঠোর পরিশ্রম করেছেন বাইডেন। দুই সপ্তাহ আগে তার সঙ্গে আমার ফোনালাপ হয়েছে। সেখানে আমরা বিভিন্ন বিষয়ের পাশাপাশি গাজা ইস্যু নিয়ে কথা বলেছি। দ্রুত সেখানে যুদ্ধবিরতির জন্য পরিশ্রম করছেন মার্কিন প্রেসিডেন্ট।

রাশিয়া : রুশ প্রেসিডেন্ট কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জো বাইডেনকে সু-স্বাস্থ্যের জন্য শুভ কামনা জানিয়ে বলেছেন, ওয়াশিংটনে কী হচ্ছে তা আমরা পর্যবেক্ষণ করছি। কিন্তু মার্কিন রাজনীতি আমাদের মুখ্য বিষয় নয়। আমাদের কাছে আরও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে ইউক্রেন যুদ্ধ।

ইউক্রেন : দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্ত কঠিন ছিল। কিন্তু এটি একটি শক্তিশালী সিদ্ধান্ত। ইউক্রেনের প্রতি বাইডেনের যেই সমর্থন তার জন্য আমরা কৃতজ্ঞ।

সর্বশেষ খবর