মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

হুতিদের আক্রমণ আরও জোরদার করার ঘোষণা

হুতিদের আক্রমণ আরও জোরদার করার ঘোষণা

গাজায় যুদ্ধবিরতির আলোচনা চললেও তা বাস্তবায়নের আপাতত কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ফলে ইসরায়েলি বাহিনী উপত্যকাটিতে নির্বিচারে বোমা মেরে মানুষ হত্যা করছে -এএফপি

ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণের মাত্রা বাড়িয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে। গাজায় ইসরায়েলের আক্রমণ ও গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত তাদের এ আক্রমণ চলবে এবং ক্রমান্বয়ে তা আরও শক্তিশালী হবে বলে জানিয়েছে হুতি কর্তৃপক্ষ। এদিকে ইয়েমেনের সেনাবাহিনীর দাবি, তারা ইলাত অঞ্চলে অভিযান পরিচালনা করেছে ব্যালিস্টিক মিসাইল চালিয়ে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য রবিবার বিমান হামলা চালিয়েছে ইয়েমেনের হুয়াইয়া অঞ্চলের রাস আল-ইসাতে।

এ পর্যন্ত গাজাতে ইসরায়েলি আক্রমণে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩৯ হাজার। আহত হয়েছে প্রায় ৯০ হাজার। যুদ্ধাবস্থা চলার কারণে ফিলিস্তিনের গাজা ও রাফার মতো অঞ্চলে খাদ্য সরবরাহের মারাত্মক বিঘ্ন ঘটায় অনাহারে, অপুষ্টিতে ভুগছে সেই অঞ্চলের নারী ও শিশুসহ অসংখ্য মানুষ। গাজাতে ইসরায়েলের এই আক্রমণ ও গণহত্যার জবাবে ইয়েমেনের হুতি, লেবাননের হিজবুল্লাহসহ বেশকিছু আধাসামরিক বাহিনী ইসরায়েলি বাহিনী ও পশ্চিমা শক্তির নিশানা লক্ষ্য করে আক্রমণ চালিয়ে আসছে। উল্লেখ্য, শনিবার ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত পোর্ট হুদাইয়াতে হামলা চালিয়েছে ইসরায়েল। উক্ত হামলায় প্রাণ হারিয়েছে তিন বেসামরিক নাগরিক। তেল আবিবে শুক্রবার হুতিদের হামলার পর দিনই এ হামলা চালিয়েছে ইসরায়েল। তেল আবিবে উক্ত হামলার দায় স্বীকার করেছিল হুতি কর্তৃপক্ষ। ইয়েমেনি কর্তৃপক্ষ দেশটির ওপরে বিমান হামলার জন্য সব সময় দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশকে।

সর্বশেষ খবর