মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ট্রেনটির গতি ঘণ্টায় ১ হাজার কিমি

ট্রেনটির গতি ঘণ্টায় ১ হাজার কিমি

চীন এখন প্রায় সুপারসনিক গতিতে চলমান ট্রেন চালানোর প্রস্তুতি নিচ্ছে। ঘণ্টায় ১ হাজার কিলোমিটার বেগে চলবে এ ট্রেন। এর পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। এটিকে বলা হচ্ছে আল্ট্রা হাই-স্পিড ম্যাগনেটিক লেভিটেশন (ম্যাগলেভ) ট্রেন। দীর্ঘ পাইপ লাইনের ভিতরে এ ট্রেন চালানো হবে। চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি করপোরেশন লিমিটেড (সিএএসআইসি) শানসিতে অবস্থিত পরীক্ষা অঞ্চলে এ ম্যাগলেভ ট্রেনটি পরীক্ষা করেছে। এখানে দুই কিলোমিটার দীর্ঘ পাইপ লাইনের ভিতরে ভ্যাকুয়াম তৈরি করে ট্রেন চালানো হয়। ভবিষ্যতে এটি হ্যাংজু এবং সাংহাইয়ের মধ্যে চালানোর পরিকল্পনা করা হচ্ছে। বড় বড় শহরের মধ্যে এ ট্রেন চালাবে চীন।

উত্তর চীনের শানসি প্রদেশের ডাটং শহরে এ ট্রেনের জন্য একটি সুপারকন্ডাক্টিং ম্যাগলেভ টেস্ট লাইন তৈরি করা হয়েছে। সিএএসআইসি বিজ্ঞানী লি পিং বলেন, এখন আমরা প্রাথমিক পরীক্ষা করছি। যেখানে আমরা সফলতাও পেয়েছি। বর্তমানে এর ডিজাইন, গতি, নেভিগেশন ইত্যাদি সফলভাবে পরীক্ষা করা হচ্ছে। লি পিং বলেছেন, এ ট্রেনটি একবার সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গেলে প্রথমে এটিকে হ্যাংজু এবং সাংহাইয়ের মধ্যে চালানোর চেষ্টা করা হবে। অনেক কঠোর পরিশ্রম, সময় এবং অর্থ ব্যয় হবে। এ গতিতে মাত্র কয়েক ঘণ্টায় চীনের এক কোণ থেকে অন্য কোণে যাওয়া যায়। বর্তমানে ৬২৩ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে পরীক্ষা করা হয়েছে।

ভ্যাকুয়াম তৈরি না করেই এই গতি অর্জন করা হয়েছে। ভ্যাকুয়াম তৈরির পর এর গতিবেগ হবে ঘণ্টায় ১ হাজার কিলোমিটার। বর্তমানে চীনে দ্রুতগতির বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার।

সর্বশেষ খবর