বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ট্রাম্পের বিরুদ্ধে আমি জয়ী হব

-কমলা হ্যারিস

ট্রাম্পের বিরুদ্ধে আমি জয়ী হব

ডেমোক্র্যাটিক দলের নির্বাচনি প্রার্থী বাছাইয়ের ক্যাম্পেইনে নেমে প্রথম ভাষণে বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দাবি করেছেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তিনি বিজয় লাভ করবেন। তিনি বলেন, ডেমোক্র্যাট প্রার্থী হতে তাঁর যথেষ্ট সমর্থন রয়েছে। ক্যাম্পেইনের প্রথম ২৪ ঘণ্টায় কমলা হ্যারিসের নির্বাচনি তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৮১ মিলিয়ন মার্কিন ডলার। কমলার নির্বাচনি তহবিলে অনুদানের পরিমাণ প্রতিনিয়ত বেড়েই চলছে। 

এদিকে হোয়াইট হাউসে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেছেন কমলা হ্যারিস। হ্যারিস বলেন, বাইডেনের উত্তরসূরি হিসেবে তিনি গর্বিত। প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য কমলা হ্যারিস বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ অনেক সিনিয়র ডেমোক্র্যাট নেতাদের সমর্থন পেয়েছেন। এ ছাড়া তিনি দলের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী, আইন প্রণেতা, গভর্নর, অ্যাডভোকেসি গ্রুপসহ ডেমোক্র্যাটিক দলের প্রধান অংশীদারগণের সমর্থনও লাভ করেছেন।   

যুক্তরাষ্ট্রের মোট ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ২৭টি অঙ্গরাজ্যের ডেমোক্র্যাটিক প্রতিনিধিরা ইতোমধ্যে কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছেন।

হ্যারিসের সমর্থনে সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, কমলা হ্যারিসের মনোনয়ন একটি বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত। বরং তিনি আত্মবিশ্বাসী যে, হ্যারিস আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে তিনি জয়ী হবেন।    

ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি জানায়, আগামী ৭ আগস্টের মধ্যে প্রেসিডেন্ট পদে দলের প্রার্থীর নাম ঘোষণা করা হবে। আর দলের প্রার্থী বাছাইয়ে ভার্চুয়াল ভোট অনুষ্ঠিত হতে পারে ১ আগস্টের মধ্যে। দলীয় মনোনয়ন জিততে কমলা হ্যারিসের প্রয়োজন হবে ১ হাজার ৯৬৬-এর অধিক ডেলিগেটের সমর্থন। ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু করে দিয়েছে। এদিকে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত রবিবার এক নির্বাচনি প্রচারে বলেছেন, আসন্ন নির্বাচনে জো বাইডেনের চেয়ে কমলা হ্যারিসকে হারানো অনেক সহজ হবে। রবিবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাটিক দলের চেয়ারম্যান বরাবর লেখা এক চিঠিতে তিনি এ সিদ্ধান্তের কথা জানান। এর আগে বাইডেন জোর দিয়ে বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হিসেবে থাকছেন।

সর্বশেষ খবর