বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বাইডেনের সঙ্গে বৈঠক করতে ওয়াশিংটনে নেতানিয়াহু

বাইডেনের সঙ্গে বৈঠক করতে ওয়াশিংটনে নেতানিয়াহু

তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র পৌঁছেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সফরে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক ছাড়াও যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গেও কথা বলবেন। আন্তর্জাতিক মিডিয়ার খবর অনুযায়ী, গাজায় যুদ্ধবিরতির ব্যাপার এ সংলাপে প্রাধান্য পাওয়ার সম্ভাবনা কম। তবে দুই দীর্ঘকালীন বন্ধুরাষ্ট্রের ভিতর সম্পর্ক এগিয়ে নেওয়ার কৌশল ও ভবিষ্যৎ চুক্তির ব্যাপার প্রাধান্য পাবে এ বৈঠকে।

মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযান তুঙ্গে। এর মধ্যেই প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর এ বৈঠক যথেষ্ট মনোযোগ কেড়েছে বিশ্ব মিডিয়ার। তবে ভবিষ্যতে মার্কিন প্রেসিডেন্ট কে হবেন-তার ওপর দুই দেশের সম্পর্ক নির্ভর করবে না বলে জানিয়েছেন নেতানিয়াহু। এ বৈঠক নিয়ে নেতানিয়াহু বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট যে-ই হোন না কেন, যুক্তরাষ্ট্রের কাছে আমাদের চাওয়ার কোনো পরিবর্তন হবে না। আমরা তাদের কাছ থেকে বাই পার্টিশান বা দলনিরপেক্ষ সহযোগিতাই চাই সব সময়।’ এদিকে নেতানিয়াহুর সফরের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ ও বিক্ষোভ করছে ফিলিস্তিন পক্ষের অনেক মার্কিন নাগরিক। ‘আমরা চাই না আমাদের ট্যাক্সের টাকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলায় সাহায্য করা হোক’-এমন লেখাযুক্ত প্ল্যাকার্ড  প্রদর্শন করছে তারা। এর পাশাপাশি যুক্তরাজ্যেও চলছে   ইসরায়েলবিরোধী বিক্ষোভ। সেখানে বিক্ষোভকারীদের দমনে বেশ কঠোরতা প্রদর্শন করছে পুলিশ।

ইসরায়েল ও প্যালেস্টাইনের ভিতর যুদ্ধাবস্থা এখনো চরমে রয়েছে। গত সোমবার উত্তর গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ৭১ জন। আহত হয়েছে ২০০ জনের বেশি। এ অবস্থায় বাইডেন-নেতানিয়াহু বৈঠকের দিকে সজাগ দৃষ্টি থাকবে অনেকেরই।

সর্বশেষ খবর