বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলে ফের হামলা হুতি ও হিজবুল্লাহর

ইসরায়েলে ফের হামলা হুতি ও হিজবুল্লাহর

ইসরায়েলে ফের হামলা হুতি ও হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার পাল্টা আক্রমণ হিসেবে ইসরায়েলের অভ্যন্তরে ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী ও লেবাননের হিজবুল্লাহ প্রতিরোধ আন্দোলন। খবর বিবিসি, সিএনএন ও আলজাজিরার।

ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী সোমবার ইসরায়েলের এইলাত সমুদ্রবন্দরের কাছে একটি রিসোর্টে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। হামলায় হতাহতের কোনো তথ্য না পাওয়া গেলেও রিসোটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি। এর আগে হুতি ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণের মাত্রা বাড়িয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিল।

উল্লেখ্য, গত শনিবার হুতি নিয়ন্ত্রিত ইয়েমেনের সমুদ্রবন্দর হুদাইয়াতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে তিন বেসামরিক নাগরিক নিহত হয়। এর আগের দিন তেলআবিবে মার্কিন দূতাবাসের কাছে হুতিরা ক্ষেপণাস্ত্র আক্রমণ করে। মূলত এ ঘটনার প্রতিশোধ নিতে হুদাইয়াতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। লেবাননের হিজবুল্লাহ প্রতিরোধ আন্দোলন জানায়, বেসামরিক নাগরিকদের হত্যার প্রতিশোধ হিসেবে উত্তর ইসরায়েলে সংগঠনটি কয়েক ডজন রকেট নিক্ষেপ করেছে। হামলায় ইসরায়েলের সামরিক স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে হিজবুল্লাহ।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত ৪৬৬ জন নাগরিক সীমান্তে ইসরায়েলের হামলায় নিহত হয়েছে। 

সর্বশেষ খবর