বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

দক্ষিণ-পূর্ব এশিয়ায় আসছেন ব্লিঙ্কেন

দক্ষিণ-পূর্ব এশিয়ায় আসছেন ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রের কৌশলগত মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার চলতি সপ্তাহে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সফর করতে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত সোমবার এক মার্কিন কর্মকর্তা এ কথা জানান।

চীনের ক্রমবর্ধমান প্রভাব বৃদ্ধির মুখে এ অঞ্চলে মিত্রদের সঙ্গে সম্পর্ক জোরালো করতে চাইছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক বলেন, ১০ দিনের সফরে ভিয়েতনাম, লাওস, জাপান, ফিলিপাইন, সিঙ্গাপুর ও মঙ্গোলিয়ায় যাবেন ব্লিঙ্কেন।

এ অঞ্চলে মিত্রদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির বার্তা বয়ে নিয়ে যাবেন তিনি। এ সফরে লাওসে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) মন্ত্রী পর্যায়ের এক বৈঠকেও অংশ নেবেন ব্লিঙ্কেন। এ সম্মেলনের ফাঁকে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে বৈঠক করবেন তিনি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা ড্যানিয়েল বলেন, আমরা দ্বিপক্ষীয় সম্পর্কগুলো গভীর করছি। আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে সম্পর্ক বিস্তৃত করছি। এসব প্রচেষ্টা নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে। সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ, বিশেষত দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংয়ের সঙ্গে আঞ্চলিক বিরোধ রয়েছে এমন দেশগুলোর সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতা বাড়িয়েছে। এএফপি।

সর্বশেষ খবর