শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সরে দাঁড়ানোর কারণ জানালেন বাইডেন

সরে দাঁড়ানোর কারণ জানালেন বাইডেন

জো বাইডেন

► রেকর্ড করা ১১ মিনিটের  এ সাক্ষাৎকারটি বুধবার  টেলিভিশনে প্রচারিত হয় ► আমি সিদ্ধান্ত নিয়েছি যে, এগিয়ে যাওয়ার সবচেয়ে ভালো উপায় হলো নতুন প্রজন্মের হাতে মশাল তুলে দেওয়া। এটি আমাদের দেশকে ঐক্যবদ্ধ করার সর্বোত্তম উপায়

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি দেশকে একত্রিত করার জন্য নতুন প্রজন্মকে আলো দেখাচ্ছেন। প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর পর বুধবার প্রথমবার জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। ভাষণে ৮১ বছর বয়সি বাইডেন বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি যে এগিয়ে যাওয়ার সবচেয়ে ভালো উপায় হলো নতুন প্রজন্মের হাতে মশাল তুলে দেওয়া। এটি আমাদের দেশকে ঐক্যবদ্ধ করার সর্বোত্তম উপায়। এ অবস্থানকে সম্মান করি, তবে আমি আমার দেশকে বেশি ভালোবাসি। প্রেসিডেন্ট হিসেবে কাজ করা আমার জন্য একটি গর্বের মুহূর্ত। তবে গণতন্ত্রের সুরক্ষা ঝুঁকির মধ্যে রয়েছে, যা যে কোনো পদের চেয়ে গুরুত্বপূর্ণ।’ জাতির উদ্দেশে ভাষণে নাম না করে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে গণতন্ত্রের জন্য হুমকি বলেও মন্তব্য করেছেন বাইডেন। তিনি বলেন, ‘নতুন কণ্ঠের জন্য একটা স্থান ও সময় আছে, হ্যাঁ তরুণ কণ্ঠের জন্য’। ওভাল অফিসে বুধবার রাতে এক ভাষণে প্রেসিডেন্ট জো বাইডেন দেশবাসীর প্রতি এ আহ্বান জানান। রেকর্ড করা ১১ মিনিটের এ সাক্ষাৎকারটি টেলিভিশনে প্রচারিত হয়। ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে বিতর্কে হতাশাজনক পারফরম্যান্সের পর কয়েক সপ্তাহ ধরে চাপে ছিলেন তিনি। পরে নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থিতা থেকে সরে আসেন এবং রবিবার তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন করেন বাইডেন। তিনি বলেছেন, কমলা হ্যারিস তার সমর্থক ডেমোক্র্যাট এবং দেশকে একত্রিত করবেন। তিনি মন্তব্য করেন, ‘ব্যক্তিগত উচ্চাকাক্সক্ষা আমাদের গণতন্ত্র রক্ষায় বাধা হতে পারে না।’

তিনি বলেছেন, ‘আমি এই অফিসকে সম্মান করি কিন্তু আমি আমার দেশকে আরও বেশি ভালোবাসি।’ অর্ধ শতাব্দীরও বেশি সময় সরকারি পদে থাকা বাইডেন বলেছেন, আমেরিকান গণতন্ত্রকে বাঁচাতে আমাদের নিজেদেরকে ঐক্যবদ্ধ করতে হবে... এটা স্পষ্ট হয়ে গেছে যে এই গুরুত্বপূর্ণ প্রচেষ্টায় আমাকে অবশ্যই আমাদের দলকে ঐক্যবদ্ধ করতে হবে। আমি বিশ্বাস করি যে প্রেসিডেন্ট হিসেবে আমার রেকর্ড, আমার নেতৃত্ব এবং আমেরিকার ভবিষ্যতের জন্য আমার দৃষ্টিভঙ্গি সবাই দ্বিতীয় মেয়াদের প্রাপ্য, কিন্তু আমাদের গণতন্ত্রকে বাঁচানোর পথে কেউ দাঁড়াতে পারবে না।’

কমলা হ্যারিসের প্রশংসা : তাঁর ওভাল অফিসের ভাষণে, কমলা হ্যারিসকে নভেম্বরের নির্বাচনের জন্য একজন যোগ্য এবং যোগ্য প্রার্থী হিসেবে বর্ণনা করে বলেন, ‘তিনি অভিজ্ঞ, কঠোর এবং সক্ষম। তিনি এখন আমাদের দেশের জন্য একজন অবিশ্বাস্য অংশীদার এবং একজন নিবেদিতপ্রাণ নেতা।’ আমরা আমাদের প্রজাতন্ত্র বজায় রাখব কি না তা বেছে নেওয়া আমেরিকান জনগণের ওপর নির্ভর করে।

তিনি আরও বলেন, তাঁর মেয়াদের বাকি ছয় মাস তিনি পূর্ণ করবেন। এও জোর দিয়ে বলেন, তিনি গাজা যুদ্ধের অবসান ঘটাতে কাজ করবেন, ইউক্রেনের পক্ষে সমর্থন সমাবেশ চালিয়ে যাবেন এবং সুপ্রিম কোর্টের সংস্কার করবেন।

কমলাকে আনুষ্ঠানিক সমর্থন দিচ্ছেন ওবামা : এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রভাবশালী নেতাদের মধ্যে যারা এখনো কমলা হ্যারিসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেননি, তাদেরই একজন ওবামা। দলের অন্য নেতারা প্রকাশ্যে কমলা হ্যারিসকে সমর্থন জানালেও ওবামা তা করেননি। তিনি ব্যক্তিগতভাবে সমর্থন জানিয়েছেন।

সূত্র বলছে, একান্ত আলাপচারিতায় কমলা হ্যারিসের প্রার্থিতাকে পুরোপুরি সমর্থন জানিয়েছেন ওবামা। শিগগিরই কমলাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দেওয়ার পরিকল্পনা করছেন তিনি।

একটি সূত্র বলেছে, তিনি (ওবামা) তার (কমলা) সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। তার মতে, তিনি (কমলা) বড় ধরনের সূচনা করতে যাচ্ছেন। তবে ওবামা আনুষ্ঠানিক সমর্থনের পরিকল্পনা করলেও ঠিক কবে তিনি সমর্থন জানাবেন, তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেনি সূত্র।

সর্বশেষ খবর