শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের

হেনলি পাসপোর্ট ইনডেক্স

বিদেশ যেতে হলে যে জিনিসটার বেশি প্রয়োজন তা হলো পাসপোর্ট। সব দেশের পাসপোর্ট কিন্তু এক না। তবে একেক দেশের পাসপোর্টের রকমভের একেক রকম। সম্প্রতি প্রকাশ্যে এসেছে ২০২৪ সালের বিশ্বের সবচেয়ে পাওয়ারফুল পাসপোর্টের তালিকা। সম্প্রতি হেনলি পাসপোর্ট ইনডেক্স এ বিষয়ে সমীক্ষা চালিয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কীভাবে চলে এ সমীক্ষা? জানা গেছে এ সমীক্ষা করা হয়েছে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে। বিশ্বজুড়ে ভ্রমণ-সংক্রান্ত সমস্ত তথ্য রাখে এ সংস্থা।  প্রকাশিত তালিকানুসারে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হলো সিঙ্গাপুরের পাসপোর্ট। তথ্য বলছে, সিঙ্গাপুর ১৯৫টি দেশকে ভিসামুক্ত প্রবেশাধিকার দেয়। দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স, ইতালি, জার্মানি, স্পেন, জাপান। ১৯২টি দেশের পাসপোর্ট রয়েছে এমন মানুষকে এ দেশগুলো প্রবেশাধিকার দেয়। তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন। এ দেশগুলোর আবার ১৯১টি জায়গায়   ভিসা ছাড়াই যেতে পারেন যে কেউ।

ব্রিটেন, নিউজিল্যান্ড, নরওয়ে, বেলজিয়াম, ডেনমার্ক রয়েছে চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে রয়েছে পর্তুগাল, অস্ট্রেলিয়া। অন্যদিকে আমেরিকা রয়েছে অষ্টম স্থানে।

পাসপোর্টের তালিকায় ভারত রয়েছে ৮২ স্থানে। পাকিস্তান রয়েছে ১০০ নম্বরে। উল্লেখ্য, গত ১৯ বছর হেনলি পাসপোর্ট ইনডেক্স এ সমীক্ষা করে আসছে।

সর্বশেষ খবর