শনিবার, ২৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

এবার আলোচনায় কমলার রানিং মেট

এবার আলোচনায় কমলার রানিং মেট

যুক্তরাষ্ট্রে নির্বাচনের দিন এগিয়ে এলেও ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী এখনো চূড়ান্ত হয়নি। তবে প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর সামনে  এসেছে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম।

মনোনয়ন পাওয়ার পথে অনেকটাই এগিয়ে গেছেন তিনি। প্রয়োজনীয় ডেলিগেটের (দলীয় প্রতিনিধি) সমর্থন তিনি এরই মধ্যে পেয়ে গেছেন। শিকাগোতে ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে আগস্টে। সেখানে আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন চূড়ান্ত হবে।

কমলা হ্যারিস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাবেন এটি এক রকম স্পষ্ট। তাই হ্যারিস প্রেসিডেন্ট প্রার্থী হলে তার রানিং মেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কাকে বেছে নেবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলনেই রানিং মেটের নাম ঘোষণা হবে। ফলে কে হবেন এ রানিং মেট সে খোঁজও শুরু হয়েছে এরই মধ্যে। এ তালিকায় আছে প্রায় ১০ জনের নাম। এক নজরে দেখে নেওয়া যাক এই প্রার্থী তালিকা :

জশ শ্যাপিরো : ৫১ বছর বয়সি শ্যাপিরো গভর্নর হওয়ার আগে রাজ্যের অ্যাটর্নি জেনারেল, কাউন্টি কমিশনার এবং রাজ্য প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন। রয় কুপার : নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার ২০১৬ সাল ও ২০২০ সালে এ রাজ্যে জয়ী হন। মার্ক কেলি : কেলি সাবেক একজন নভোচারী হিসেবে পরিচিত এবং ডেমোক্র্যাটিক পার্টির নির্ভরযোগ্য সমর্থকও। অ্যান্ডি বেশিয়ার : কেন্টাকি রিপাবলিকানদের রাজ্য হিসেবে পরিচিত হলেও সেখানে ডেমোক্র্যাট হিসেবে গত বছর নভেম্বরের নির্বাচনে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন বেশিয়ার। জেবি প্রিৎজকার : ইলিনয় রাজ্যের গভর্নর জে বি প্রিৎজকার ২০২২ সালের পুনর্র্নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হন। তিনি গত সোমবার সকালে কমলা হ্যারিসকে সমর্থন দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের জন্য একজন নারীকে প্রেসিডেন্ট নির্বাচিত করা গুরুত্বপূর্ণ।

পিট বুটিগিয়েগ : বুটিগিয়েগ যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রকাশ্যে একজন সমকামী হিসেবে মন্ত্রিসভায় ঠাঁই পান। তিনিই দেশটির এ যাবৎকালের সর্বকনিষ্ঠ পরিবহনমন্ত্রী। মাত্র ৩৮ বছর বয়সে তিনি এ পদে অধিষ্ঠিত হয়েছিলেন। গ্রেচেন হুইটমার : মিশিগান রাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমারকে অনেকেই বাইডেনের উত্তরসূরি হওয়ার দৌড়ে সম্ভাবনাময় প্রার্থী হিসেবে দেখেছিলেন। গ্যাভিন নিউসম : ক্যালিফোর্নিয়া রাজ্যের গভর্নর গ্যাভিন নিউসম এ বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারেন, এমন আলোচনা চলে এসেছে গত বছর থেকেই।

সর্বশেষ খবর