মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার হয়ে যুদ্ধে ভারতীয় নিহত

কয়েক দিন আগেই রাশিয়ায় নরেন্দ্র মোদির সঙ্গে পুতিনের বৈঠক হয়েছে। সেখানে ভারতের প্রধানমন্ত্রী রাশিয়ান সেনাবাহিনীতে কর্মরত ভারতীয় নাগরিকদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তাদের দ্রুত মুক্তির ব্যাপারেও তিনি পুতিনের সঙ্গে কথা বলেছিলেন। এরই মধ্যে ইউক্রেনের মাটিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে ২২ বছরের এক তরুণের মৃত্যুর খবর এসেছে। মৃত ব্যক্তির নাম রবি মউন। তিনি হরিয়ানার কাইথাল জেলার মাতুল গ্রামের বাসিন্দা।

তার দাদা অজয় মউন জানান, রবি জানুয়ারি মাসে রাশিয়াতে যান। একজন এজেন্ট তাকে পরিবহন দপ্তরের চাকরির প্রতিশ্রুতি দিয়ে নিয়ে যান। কিন্তু ওখানে যাওয়ার পর তাকে সামরিক বাহিনীতে যোগ দেওয়ার জন্য এক প্রকার বাধ্য করা হয়। ২১ জুলাই ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে রবি মউনের ভাইয়ের কাছে একটা ইমেইল যায়। তারপরই রবির মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

রবি মউনের পরিবার তার লাশকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সাহায্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন জানিয়েছেন।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় তরফ থেকে জুলাই মাসেই আরও দুজনের মৃত্যুর খবর জানানো হয়েছিল। তাদের মধ্যে একজন ছিলেন সুরাট, আর একজন হায়দরাবাদের ব্যক্তি। এবার আরও এক ভারতীয়ের মৃত্যুতে রাশিয়ার হয়ে যুদ্ধরত ভারতীয়দের দুরবস্থার চিত্রটি স্পষ্ট করল।

 

সর্বশেষ খবর