বুধবার, ৩১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কেরালায় ভূমি ধসে নিহত ১০৬, আহত শতাধিক

কলকাতা প্রতিনিধি

কেরালায় ভূমি ধসে নিহত ১০৬, আহত শতাধিক

ভারতের কেরালার ওয়েনাড জেলায় ভয়াবহ ভূমি ধসে কমপক্ষে ১০৬ জনের প্রাণহানি ঘটেছে। আহত প্রায় ১২৮ জন। জেলা প্রশাসন জানিয়েছে, বিভিন্ন জায়গায় আটকে রয়েছে আরও কয়েক শতাধিক মানুষ।

গতকাল সকালে অবিরাম বর্ষণের কারণে ওয়েনাড জেলার পার্বত্য এলাকা মেপ্পাদিতে এ ভয়াবহ ভূমি ধসের ঘটনা ঘটে। চার ঘণ্টার মধ্যে তিনটি ভূমিধস। আর তাতেই এ হতাহতের ঘটনা। ঘটনার পর দুর্গত মানুষের উদ্ধার কাজে সহায়তা করার জন্য জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী, রাজ্যের দুর্যোগ মোকাবিলা বাহিনী, রাজ্য পুলিশের পাশাপাশি মোতায়ন করা হয়েছে সেনাবাহিনীও।

একটানা বৃষ্টিতে ওয়েনাড জেলার কয়েকটি গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। উপড়ে পড়েছে গাছপালা, বিদ্যুতের খুঁটি।  জেলার একাধিক চা বাগানও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির দুর্যোগ মোকাবিলা বাহিনী জানিয়েছে, অবিরাম বর্ষণের কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষের খোঁজে পুলিশ কুকুর দিয়ে চালাচ্ছে তল্লাশি অভিযান। একটানা বর্ষণের কারণে স্থানীয় চালিয়ার নদীতে পানির তোড়ে একাধিক মানুষ ভেসে গেছে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, ওয়েনাড এলাকায় ভূমি ধসের ঘটনাটি অত্যন্ত হৃদয়-বিদারক। একটানা বৃষ্টি হচ্ছে। গোটা এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বহু মানুষ যারা রাতে ঘুমিয়ে ছিলেন তাদের অনেকেই পানির তোড়ে ভেসে গেছেন। কেরালার স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানিয়েছেন, ভারতীয় নৌবাহিনীর একটি টিমকেও উদ্ধার কাজে সহায়তা করার জন্য ব্যবহার করা হতে পারে। চুরালমালা গ্রামের নিকটবর্তী শহরের সঙ্গে দুর্গত এলাকার মধ্যে সংযোগকারী একটি সেতু পানির তোড়ে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টি ও ভূমিধস সম্পর্কিত ঘটনায় এখনো পর্যন্ত প্রায় ১২৮ জন আহত হয়েছে। সরকার সর্বোচ্চ অধিকার দিয়ে আহতদের চিকিৎসা পরিষেবা দিচ্ছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে নিহতদের প্রতি শোক জ্ঞাপন পড়ার পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুর্ঘটনায় নিহত এবং আহতদের ক্ষতিপূরণ বাবদ আর্থিক সহায়তা ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। দুর্ঘটনায় নিহতদের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন কংগ্রেস সাংসদ ও লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী, তিরুবন্তপুরমের কংগ্রেস সংসদ সদস্য শশী থারুর, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, রাজনীতিবিদ- অভিনেতা কমল হাসান ও বিজয় প্রমুখ।

সর্বশেষ খবর