শিরোনাম
বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

হামাসের নতুন নেতা হচ্ছেন খালেদ মেশাল?

হামাসের নতুন নেতা হচ্ছেন খালেদ মেশাল?

ইসরায়েলি গুপ্তহত্যা থেকে বেঁচে যাওয়া খালেদ মেশাল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের রাজনৈতিক নেতা হতে পারেন। বুধবার নিহত ইসমাইল হানিয়ার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করা হচ্ছে। রয়টার্স এ খবর জানিয়েছে।

১৯৯৭ সালে ইসরায়েলি এজেন্টরা জর্ডানের আম্মানে মেশালকে বিষ প্রয়োগ করে হত্যা করতে চেয়েছিল। এ হামলার পর জর্ডানের তৎকালীন রাজা বিষের প্রতিষেধক সরবরাহ করে হত্যার চেষ্টাকারীদের দন্ড ও ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি বাতিলের হুমকি দিয়েছিলেন।

ইসরায়েল জর্ডানি রাজার দাবি মেনে নেয়। একই সঙ্গে তারা হামাস নেতা শেখ আহমেদ ইয়াসিনকে মুক্তি দেয়। যদিও সাত বছর পর গাজায় তাকে হত্যা করা হয়।

ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর কাছে হামাস একটি সন্ত্রাসী গোষ্ঠী। তাদের দাবি, ইসরায়েলের ধ্বংসের জন্য লড়াই করছে তারা। কিন্তু ফিলিস্তিনি সমর্থকদের কাছে মেশাল ও হামাসের নেতৃত্ব ইসরায়েলি দখল থেকে মুক্তি সংগ্রামের নেতা। মেশালকে ইসমাইল হানিয়ার স্থলাভিষিক্ত করার সম্ভাবনা রয়েছে। ১৯৯০-এর শেষের দিক থেকে হামাসের শীর্ষ নেতৃত্বের মধ্যে একজন গুরুত্বপূর্ণ নেতা ছিলেন মেশাল। তিনি অনেকটাই নিরাপদে নির্বাসনে থেকে দায়িত্ব পালন করে আসছেন। ২০০৪ সালের মার্চে বিমান হামলায় হুইলচেয়ার নিয়ে চলাফেরা করা ইয়াসিন নিহতের পর এক মাসের মধ্যে তার স্থলাভিষিক্ত হওয়া আবদেল-আজিজ আল-রান্ডিসিকেও হত্যা করা হয়। হামাসের অন্য নেতাদের মতো মেশাল ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য ইসরায়েলের সঙ্গে আরও বাস্তববাদী দৃষ্টিভঙ্গি গ্রহণ করা হবে কি না সেই জটিলতায় পড়েছেন। হামাসের ১৯৮৮ সালের সনদে ইসরায়েলকে ধ্বংসের আহ্বান জানানো হয়েছে।

মেশাল এখন দোহা ও কায়রোতে বাস করছেন। তার জীবনের বেশির ভাগ কেটেছে ফিলিস্তিনের বাইরে। পশ্চিমতীরের রামাল্লার কাছে সিলওয়াদে তার জন্ম। ছোটকালেই পরিবারের সঙ্গে কুয়েত পাড়ি জমান তিনি। ১৫ বছর বয়সে তিনি মুসলিম ব্রাদারহুডে যোগ দেন।

সর্বশেষ খবর