শুক্রবার, ২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

১১ বছর বয়সেই রকেট বানিয়েছে বিস্ময়-বালক

১১ বছর বয়সেই রকেট বানিয়েছে বিস্ময়-বালক

বয়স যখন চার সেই সময় রকেট উৎক্ষেপণ কেন্দ্র দেখতে গিয়েছিলেন ছোট্ট ইয়ান হনসেন। সেই বয়সে রকেটের প্রেমে পড়ে ইয়ান। তার বয়স এখন মাত্র ১১। আর ওই ভালোবাসা থেকে এ অল্প বয়সেই নিজে নিজেই শিখে ফেলেছে রকেট তৈরির আদ্যোপান্ত। প্রোগ্রামিং, পদার্থবিদ্যা, রসায়ন এবং রকেট তৈরির ৬০০ লাইনের কোডও তৈরি করে ফেলেছে। ইয়ানের বাড়ি চীনে। আন্তর্জাতিক   সংবাদ সংস্থা সূত্রের খবর, ওই কিশোর পঞ্চম শ্রেণির ছাত্র। ইতোমধ্যে তার নাম দেওয়া হয়েছে ‘রকেট বয়’।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, মাত্র চার বছর বয়সে রকেটের প্রতি ভালোবাসা তৈরির পর কিন্ডারগার্টেনেই অনলাইন প্রোগ্রমিংয়ের কোর্স শুরু করে। একে একে জ্ঞানলাভ করে পদার্থবিদ্যা, রসায়ন ও জ্যোতির্বিদ্যায়। ছেলের উৎসাহে পাশে ছিলেন তার বাবা-মাও। নিজদের ঘরকেও রকেট গবেষণা কেন্দ্রে পরিণত করেছেন ওই দম্পতি। ২০২২ সালে ইয়ান প্রথম রকেট তৈরি শুরু করে। ২০২৩ সালের রকেট তৈরি শেষ হয় এবং সেটি উৎক্ষেপণ করা হয়। যদিও উড়ানোর পরে একগুচ্ছ সমস্যার সম্মুখীন হয়ে সেটি ভেঙে পড়ে। তবে থেমে যায়নি, আরও একবার রকেট তৈরির প্রচেষ্টা চালাচ্ছে। দ্বিতীয় মডেল তৈরি করছে। রকেট তৈরির পাশাপাশি বিস্ময় বালক ফ্লাইট কন্ট্রোল সিস্টেমের ওপর প্রায় ৬০০ লাইনের কোড তৈরি করেছে।

ভবিষ্যৎ পরিকল্পনা কী এ বিস্ময় বালকের? চীনের সাতটি অভিজাত বেসামরিক প্রতিষ্ঠানের মধ্যে একটিতে ভর্তি হতে চায় সে। বড় হয়ে মহাকাশ গবেষণায় চীনের জন্য শক্তিশালী রকেট তৈরি করতে চান।

সর্বশেষ খবর