রবিবার, ৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কমলার নির্বাচনি প্রচারে ওবামার শীর্ষ ব্যবস্থাপকরা

কমলার নির্বাচনি প্রচারে ওবামার শীর্ষ ব্যবস্থাপকরা

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিস নিজের নির্বাচনি প্রচারশিবিরে এবার তিন জ্যেষ্ঠ পরামর্শকসহ কয়েকজনকে যুক্ত করলেন। এর মধ্যে রয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দুই মেয়াদের নির্বাচনি প্রচারের শীর্ষ ব্যবস্থাপকরাও। খবর রয়টার্সের।

কমলা হ্যারিসের প্রচারশিবিরে থাকছেন ডেভিড প্লাফ। যিনি ২০০৮ সালে বারাক ওবামার প্রথম প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারশিবিরের ব্যবস্থাপক ছিলেন। এ ছাড়া ২০১২ সালে ওবামার দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনেও তার জ্যেষ্ঠ সহযোগী হিসেবে ভূমিকা রাখেন ডেভিড। সেই প্লাফ এবার কমলা হ্যারিসের নির্বাচনি প্রচারশিবিরের জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কাজ করবেন। কমলার প্রচারশিবিরে আরও যুক্ত হয়েছেন স্টিফেনি কার্টার। ওবামার আমলে হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক পদে ছিলেন তিনি। ওবামার নির্বাচনি প্রচারশিবিরে উপপ্রচার ব্যবস্থাপক হিসেবেও কাজের অভিজ্ঞতা আছে তার। এবারের নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের এ যোগাযোগ বিশেষজ্ঞ কমলার প্রচারশিবিরে কৌশলগত বার্তা আদান-প্রদানসংক্রান্ত জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে ভূমিকা রাখবেন। স্টিফেনি কার্টারের প্রতিষ্ঠান চলতি আগস্টে ডেমোক্র্যাটিক দলের জাতীয় সম্মেলন আয়োজনের দায়িত্ব পালন করছে। এ সম্মেলনেই দলের পক্ষ থেকে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে কমলা হ্যারিসের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। ইতোমধ্যে কমলা হ্যারিস প্রার্থী হতে দল থেকে প্রয়োজনীয় ভোট পেয়ে গেছেন। কমলার প্রচারশিবিরে আরও যুক্ত হয়েছেন মিচ স্টিওয়ার্ট। তিনি ওবামার দুই দফার নির্বাচনি প্রচারশিবিরে কাজ করেছেন। মিচ এবার কমলার প্রচারশিবিরে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যগুলোর বিষয়ে জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কাজ করবেন। ওবামার প্রচারশিবিরে জনমত-সংক্রান্ত গবেষণার কাজে যুক্ত ছিলেন ডেভিড বিন্ডার। এখন কমলা হ্যারিসের প্রচারশিবিরেও তিনি একই ভূমিকা পালন করবেন। নতুন যুক্ত হওয়া সবাই কমলা হ্যারিসের প্রচারশিবিরের প্রধান জেন ও’ম্যালে ডিলনের সঙ্গে কাজ করবেন। ডিলন নিজেও সাবেক প্রেসিডেন্ট ওবামার দুই দফার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারশিবিরে কাজ করেছেন। ২০২০ সালে বর্তমান প্রেসিডেন্ট  জো বাইডেনের নির্বাচনি প্রচারশিবিরের ব্যবস্থাপক ছিলেন ডিলন।

এদিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে নির্বাচনি বিতর্কে রাজি হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজ আয়োজিত এ বিতর্কটি অনুষ্ঠিত হবে আগামী ৪ সেপ্টেম্বর। শুক্রবার (২ আগস্ট) দলীয় প্রতিনিধিদের ভোটে কমলা ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পর, এ ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নিজের অফিসিয়াল সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডল ট্রুথ সোশ্যালে একটি পোস্ট করে কমলার সঙ্গে ডিবেটে অংশ নেবেন বলে ঘোষণা করেছেন ট্রাম্প। তিনি বলেন, ‘আগামী ৪ সেপ্টেম্বর, বুধবার কমলা হ্যারিসের সঙ্গে ফক্স নিউজের আয়োজিত প্রেসিডেন্সিয়াল ডিবেটে অংশ নেব। এর আগে জুন মাসে এবিসি নিউজ জো বাইডেনের সঙ্গে এই ডিবেটের আয়োজন করেছিল। তবে তা বাতিল হয়ে গিয়েছে। কারণ বাইডেন আর প্রেসিডেন্ট পদপ্রার্থী নন।’ হ্যারিসের বিরুদ্ধে প্রেসিডেন্ট বিতর্কটি পেনসিলভানিয়ায় অনুষ্ঠিত হবে। মডারেটর হিসেবে উপস্থিত থাকবেন ব্রেট বায়ের এবং মার্থা ম্যাককালাম। পোস্টে ট্রাম্প আরও বলেন, বিতর্কটি হল ভর্তি দর্শকের সামনে হওয়া উচিত। এর আগের বিতর্কে কোনো দর্শক ছিল না বলেও উল্লেখ করেছেন তিনি। এর আগে, ১৭ সেপ্টেম্বর নির্বাচনি বিতর্কের জন্য ট্রাম্প এবং কমলাকে আমন্ত্রণ জানিয়েছিল ফক্স নিউজ। কমলা বলেছিলেন, তিনি বিতর্কের জন্য প্রস্তুত। কিন্তু কমলা আনুষ্ঠানিকভাবে প্রার্থী নির্বাচিত না হওয়ায়, তার সঙ্গে বিতর্কে যেতে চাননি ট্রাম্প।

সর্বশেষ খবর