মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

যে কোনো মুহূর্তে ইসরায়েলে হামলা

যে কোনো মুহূর্তে ইসরায়েলে হামলা

গাজায় প্রতি মুহূর্তে হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। সন্তানের মৃত্যুতে শোকাহত পরিবার -এএফপি

ইরানের সম্ভাব্য আক্রমণ ঠেকানোর জন্য ইসরায়েলে সামরিক প্রস্তুতি শুরু হয়ে গেছে। বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকে ইরানের সম্ভাব্য আক্রমণ ঠেকানোর জন্য ইসরায়েল সামরিক পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তেহরানে হামাসপ্রধানকে হত্যার পর থেকেই যুদ্ধ পরিস্থিতি ক্রমশই অবনতির পথে। এই পরস্থিতিতে আক্রমণ ঠেকানোর জন্য সামরিক প্রস্তুতি নিতে শুরু করেছে ইসরায়েল।

হামাস নেতা ইসমাইল হানিয়া ও হিজবুল্লাহ নেতা ফুয়াদকে হত্যা করার পর থেকেই ইরান ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছে। এই ঘটনার পর ইসরায়েলে ড্রোন হামলা করেছে হিজবুল্লাহ। এই হামাস নেতা ইসমাইল হানিয়া হত্যার প্রতিশোধ নিতে অনড় অবস্থানে রয়েছে ইরান ও দেশটির মিত্ররা। যে কোনো সময় এই প্রতিশোধ নিতে পারে তারা। এমন পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সতর্ক করে বলেছেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইসরায়েলের ভূখন্ডে হামলা চালাতে পারে ইরান ও হিজবুল্লাহ। সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাক্সিওস পাবলিকেশনের প্রতিবেদনে বলা হয়েছে, জি সেভেন নেতাদের সঙ্গে এক কনফারেন্সে ব্লিঙ্কেন বলেছেন, অল্প সময়ের মধ্যে ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান ও হিজবুল্লাহ।

সূত্র আরও জানিয়েছে, ইরান ও হিজবুল্লাহ যে হামলা চলাবে তা অনেকটাই নিশ্চিত করতে পেরেছে যুক্তরাষ্ট্র। তবে হামলার সুনির্দিষ্ট সময় সম্পর্কে অবগত নয় দেশটি। এর আগে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে দাবি করা হয়, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী গাজার হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করতে ইরানি এজেন্ট ভাড়া করেছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ। তাদের সদস্যরাই তেহরানে হানিয়ার অস্থায়ী বাসভবনের তিনটি কামরায় বোমা পেতে রেখেছিলেন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, ইসমাইল হানিয়াকে হত্যার পরিকল্পনা আরও মাস কয়েক আগেই করা হয়েছিল। চলতি বছরের মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তখন হানিয়া রাইসির জানাজায় যোগ দিতে তেহরানে গিয়েছিলেন। সে সময়েই তাকে হত্যার পরিকল্পনা ছিল মোসাদের।

যদিও ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছে, যদি ইরান আক্রমণ করবে এই ধরনের তথ্য ইসরায়েলের গোয়েন্দা দপ্তর জানতে পারে তবেই এই সামরিক পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হবে।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রও মধ্য প্রাচ্যে ইরানের সম্ভাব্য আক্রমণ ঠেকানোর জন্য অতিরিক্ত রণতরি ও যুদ্ধপাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এই সময় ইসরায়েলে সামরিক প্রস্তুতি নেওয়ার ঘটনায় মধ্য প্রাচ্যের যুদ্ধের পরিস্থিতি আরও সংকটজনক।

সর্বশেষ খবর