মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল মালি

ইউক্রেইনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে পশ্চিম আফ্রিকার দেশ মালি। গত মাসে আলজেরিয়ার সীমান্তের কাছে যুদ্ধে কিইভ ভূমিকা পালন করেছিল দাবি করে এ ঘোষণা দেওয়া হয়। বিবিসি জানায়, তুয়ারেগ বিচ্ছিন্নতাবাদী এবং জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার সংশ্লিষ্ট যোদ্ধাদের সঙ্গে কয়েকদিনের সংঘর্ষে রাশিয়ার ওয়াগনার গ্রুপের কয়েক ডজন মালিয়ান সেনা এবং ভাড়াটে যোদ্ধা নিহত হয়েছে। ইউক্রেইনের সামরিক গোয়েন্দা সংস্থার মুখপাত্র আন্দ্রি ইউসভ গত সপ্তাহে বলেছিলেন, বিদ্রোহীদের হামলা চালানোর জন্য ‘প্রয়োজনীয় তথ্য’ দেওয়া হয়েছিল।

মালির একজন শীর্ষ কর্মকর্তা কর্নেল আবদৌলায়ে মাইগা বলেছেন, তার সরকার দাবি শুনে হতবাক হয়ে গেছে এবং ইউক্রেইনকে মালির সার্বভৌমত্ব লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেছে। কর্নেল মাইগারের বিবৃতিতে বলা হয়েছে, “ইউসভের মন্তব্যে সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কাপুরুষোচিত, বিশ্বাসঘাতক এবং বর্বর আক্রমণে ইউক্রেইনের জড়িত থাকার কথা স্বীকার করা হয়েছে, যে হামলায় মালির সেনারা নিহত হয়েছে। তাই মালি তাৎক্ষণিকভাবে ইউক্রেইনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।”

এর আগে গত সপ্তাহেই মালির সেনাবাহিনী স্বীকার করেছে, ২৫ জুলাই শুরু হওয়া লড়াইয়ে তারা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে। আলজেরিয়ার সীমান্তবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় শহর টিনজাউয়াতেনের কাছে মরুভূমিতে এ সংঘর্ষ ঘটে। মালির সামরিক বাহিনী বা ওয়াগনার কেউই নিহতের সঠিক পরিসংখ্যান দেয়নি। তবে নিহত ওয়াগনার যোদ্ধাদের সংখ্যা ২০ থেকে ৮০-এর মধ্যে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ খবর