মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কমলা হ্যারিসের রানিং মেটের নাম ঘোষণা আজ

কমলা হ্যারিসের রানিং মেটের নাম ঘোষণা আজ

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস আজকের মধ্যেই তার রানিং মেটের নাম ঘোষণা করবেন। দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোয় (ব্যাটলগ্রাউন্ড স্টেটস) সফর শুরুর আগেই এ ঘোষণা আসবে। আজ নিজের মনোনীত ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীকে সঙ্গে নিয়ে পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়া থেকে প্রচার সমাবেশ শুরু করার কথা আছে হ্যারিসের।

হ্যারিস তার রানিং মেট বেছে নিতে রবিবার তার ওয়াশিংটনের বাড়িতে শীর্ষ প্রার্থীদের সাক্ষাৎকার নিয়েছেন। তিন শীর্ষ প্রার্থী- মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ, অ্যারিজোনার মার্কিন সিনেটর মার্ক কেলি এবং পেনসিলভানিয়ার গভর্নর জশ শ্যাপিরোর সঙ্গে সাক্ষাতের পর হ্যারিসের রানিং মেট বাছাই শেষ হয়। কয়েকটি সূত্র এ কথা জানিয়েছে।

এর আগে শুক্রবার পরিবহন মন্ত্রী পিট বুটিগিগের সঙ্গে হ্যারিস ৯০ মিনিট বৈঠক করেন। ভার্চুয়ালি অন্যান্য সম্ভাবনাময় প্রার্থী কেনটাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ার, ইলিনয়ের গভর্নর জেবি প্রিৎজকারের সঙ্গেও তিনি বৈঠক করেন। প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর পর তার জায়গায় আসে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম। ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে প্রয়োজনীয় ডেলিগেটের সমর্থনও পান তিনি। তখন থেকেই হ্যারিসের রানিং মেট কে হবে তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। রানিং মেট বাছাই হ্যারিসের রাজনৈতিক ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোর মধ্যে একটি। এ সিদ্ধান্ত নেওয়ার জন্য হ্যারিস নির্ভর করছেন তার সহযোগী ও উপদেষ্টাদের পাশাপাশি স্বামী ডগ এমহফ এর ওপরও।

সোমবার রাত কিংবা মঙ্গলবার সকালের মধ্যেই রানিং মেট হিসাবে কাকে বেছে নেওয়া হয়েছে তা প্রার্থীদেরকে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো। হোয়াইট হাউসের লড়াইয়ে এগিয়ে থাকতে দোদুল্যমান রাজ্যগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ। মঙ্গলবার থেকে হ্যারিসের পাঁচ দিনের প্রচারাভিযান শুরু হবে পেনসিলভানিয়া থেকে। আগামী ৫ নভেম্বরের নির্বাচনে প্রতিপক্ষ রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তার লড়াইয়ে গতিপ্রকৃতি নির্ধারণ করে দেবে এ প্রচারাভিযান।

 

সর্বশেষ খবর