শিরোনাম
বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাজ্যে নতুন করে দাঙ্গা গ্রেপ্তার ৪০০

♦ ‘উগ্র ইসলামপন্থি অভিবাসী’ অনলাইনে দ্রুত এমন গুজব ছড়িয়ে পড়ার পরই বিভিন্ন শহরে দাঙ্গা ছড়িয়ে পড়ে ♦ প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার সহিংসতা মোকাবিলায় আরও কঠোর হওয়ার কথা জানিয়েছেন

যুক্তরাজ্যের সাউথপোর্টে শিশুদের নাচের ক্লাসে ছুরি হামলায় তিন শিশু নিহত হওয়ার ঘটনায় গ্রেপ্তার সন্দেহভাজন ব্যক্তি একজন ‘উগ্র ইসলামপন্থি অভিবাসী’ অনলাইনে দ্রুত এমন গুজব ছড়িয়ে পড়ার পরই বিভিন্ন শহরে শত শত অভিবাসনবিরোধী বিক্ষোভকারীরা দাঙ্গায় জড়ায়।

ওই ঘটনায় এখন পর্যন্ত ৪০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গতকালও বিক্ষোভ ও সহিংসতা অব্যাহত ছিল। খবর বিবিসির।

সোমবার রাতে বেলফাস্ট, ডার্লিংটন ও প্লাইমাউথে পুলিশের ওপর হামলার পর যুক্তরাজ্যের বিভিন্ন অংশে দাঙ্গা পরিস্থিতির অবনতি ঘটে। দক্ষিণ বেলফাস্টে একটি সুপারমার্কেটের কাছে পুলিশকে লক্ষ্য করে পাথর ও পেট্রোল বোমা ছুড়েছে বিক্ষোভকারীরা। সান্ডারল্যান্ড, বেলফাস্ট, কার্ডিফ, লিভারপুল, ম্যানচেস্টারসহ বিভিন্ন শহরেও বিক্ষোভের ডাক দিয়েছেন তারা। পুলিশ জানিয়েছে, অপরাধীদের শনাক্ত ও গ্রেপ্তার করতে তারা সার্বক্ষণিক কাজ করছে। ইংল্যান্ডের বিভিন্ন অংশে দাঙ্গার ঘটনায় যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের সোমবার লিভারপুল, সাউথ টাইনসাইড এবং হালসহ বিভিন্ন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে। যুক্তরাজ্যের সাউথপোর্টে শিশুদের নাচের ক্লাসে ছুরি হামলায় তিন শিশু নিহত হওয়ার ঘটনায় গ্রেপ্তার সন্দেহভাজন ব্যক্তি একজন ‘উগ্র ইসলামপন্থি অভিবাসী’ অনলাইনে দ্রুত এমন গুজব ছড়িয়ে পড়ার পরই বিভিন্ন শহরে শত শত অভিবাসনবিরোধী বিক্ষোভকারীরা দাঙ্গায় জড়ায়।

ল্যাঙ্কাশায়ারের ব্যাঙ্কসের বাসিন্দা অ্যাক্সেল মুগানওয়া রুদাকুবানার বিরুদ্ধে তিনটি হত্যা, ১০টি হত্যাচেষ্টা এবং একটি ছুরি রাখার অভিযোগ আনা হয়েছে। সপ্তাহান্তে প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার এই দাঙ্গাকে ‘উগ্র ডানপন্থি গুন্ডামি’ এবং সহিংসতা মোকাবিলায় আরও কঠোর হওয়ার কথা জানিয়েছেন।

সর্বশেষ খবর