শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ইরান-মিত্রদের হামলার হুমকিতে শঙ্কিত ইসরায়েল

হানিয়া হত্যাকাণ্ড - ইসরায়েল ১০ দিনে এ প্রস্তুতি জরুরিভিত্তিতে জোরদার করেছে এবং দেশটির সামরিক বাহিনী উচ্চ সতর্কাবস্থায় আছে

হামাস নেতা ইসমাইল হানিয়া নিহত হওয়ার পর স্বস্তিতে নেই ইসরায়েল। এ হত্যাকান্ডের জন্য ইসরায়েলকে দায়ী করে দেশটিতে হামলার অঙ্গীকার করেছে ইরান ও এর মিত্র গোষ্ঠীগুলো, শঙ্কিত ইসরায়েল এখন ওই সম্ভাব্য হামলা মোকাবিলার জন্য উত্তেজনা নিয়ে অপেক্ষা করছে। ইসরায়েলের অ্যাম্বুলেন্স পরিষেবা সুরক্ষিত ভূগর্ভস্থ একটি কেন্দ্রে রক্ত সরবরাহ মজুত করেছে, কারখানাগুলো বিপজ্জনক উপাদান সরিয়ে নিয়েছে আর শহরের কর্তৃপক্ষগুলো বোম্ব শেল্টার ও পানি সরবরাহ ব্যবস্থা পরীক্ষা করে দেখছে বলে জানিয়েছে রয়টার্স।

গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল তাদের প্রতিরক্ষা ব্যবস্থা সুরক্ষিত করতে শুরু করে আর তারপর থেকে এক্ষেত্রে অনেক প্রস্তুতি নিয়েছে তারা। কিন্তু ১০ দিনে এ প্রস্তুতি জরুরিভিত্তিতে জোরদার করা  হয়েছে এবং দেশটির সামরিক বাহিনী উচ্চ সতর্কাবস্থায় আছে।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই উত্তর সীমান্তে লেবাননের ইরান সমর্থিত রাজনৈতিক ও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সঙ্গে সীমিত পর্যায়ের সীমান্ত সংঘর্ষে জড়িয়ে আছে ইসরায়েল, এখন এ সংঘাত সর্বাত্মক আঞ্চলিক যুদ্ধে রূপ নেওয়ার হুমকি সৃষ্টি করেছে।

বুধবার সেনাবাহিনীতে সদ্য যোগ দেওয়া সেনাদের সঙ্গে এক বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আমি জানি ইসরায়েলের নাগরিকরা সতর্ক অবস্থায় আছেন, আমি আপনাদের আর একটি বিষয় বলতে চাই, ধৈর্য ধরুন ও ঠান্ডা থাকুন। আমরা প্রতিরক্ষা ও আক্রমণ, উভয়ের জন্য প্রস্তুত আছি। আমরা আমাদের শত্রুদের আঘাত হানছি আর পাশাপাশি নিজেদের রক্ষার জন্যও দৃঢ়প্রতিজ্ঞ।’ ইসরায়েল এখন তার নিজেকে বহুমুখী যুদ্ধের হুমকির মধ্যে দেখতে পাচ্ছে। দেশটির দীর্ঘদিনের শত্রু ইরানের সমর্থনপুষ্ট হামাস, হিজবুল্লাহ ও ইয়েমেনের হুতি বাহিনীর মোকাবিলা করতে হচ্ছে তাদের। তেহরানে হামাস নেতা হানিয়া ও বৈরুতে হিজবুল্লাহর সামরিক কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে হামলার অঙ্গীকার করেছে ইরান ও হিজবুল্লাহ। আগামী কয়েক দিনের মধ্যেই এ হামলা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সিনওয়ারকেও হত্যার অঙ্গীকার ইসরায়েলের : ইরানে ফিলিস্তিনের মুক্তিকামী গোষ্ঠী হামাসের রাজনৈতিক শাখার শীর্ষ নেতা ইসমাইল হানিয়া হত্যাকান্ডের পর এবার তার উত্তসূরি ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করার অঙ্গীকার করেছে ইসরায়েল। মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম আরব নিউজ জানায়, বুধবার একটি সামরিক ঘাঁটিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েল আত্মরক্ষায় দৃঢ়প্র্রতিজ্ঞ।

হানিয়া হত্যার পুরো দায় ইসরায়েলের-ওআইসি : হামাস নেতা ইসমাইল হানিয়া হত্যাকান্ডের জন্য ইসরায়েলকেই দায়ী করেছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। সম্প্রতি তেহরানে গুপ্ত হত্যাকান্ডের শিকার হয়েছেন   হানিয়া। তারপর থেকেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। সৌদি আরবে বিশেষ বৈঠকের পর ওআইসি বিবৃতিতে জানায়, তারা এ জঘন্য হামলার জন্য সম্পূর্ণরূপে ইসরায়েলকে দায়ী করছে।

সর্বশেষ খবর