শনিবার, ১০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার মাটিতে ইউক্রেনের সেনা

রাশিয়ার দক্ষিণ-পশ্চিম কুরস্ক অঞ্চলে ইউক্রেন প্রায় ১ হাজার সেনা ও দুই ডজনের বেশি সাঁজোয়া গাড়ি ও ট্যাঙ্ক মোতায়েন করেছে। তা নিয়ে অঞ্চলটিতে বেশ উত্তেজনার সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মনে করছেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের পর থেকে এটিই ইউক্রেনের সবচেয়ে বড় প্রত্যাঘাত। মার্কিন একটি সংস্থার মতে, ইউক্রেনের সেনারা রাশিয়ার ১০ কি.মি.       অভ্যন্তরে প্রবেশ করেছে। যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে,  ইউক্রেনের ইউনিটগুলোকে ধ্বংস করতে রাশিয়া এয়ারস্ট্রাইক করেছে।

এই প্রসঙ্গে জেলেনস্কি বিবৃতিতে জানিয়েছেন, ‘এই যুদ্ধটাকে রাশিয়াই আমাদের মাটিতে নিয়ে এসেছে। তারা কী ভুল করেছে? সেটা তাদের বোঝা উচিত। ইউক্রেনের বাসিন্দারা জানে কীভাবে নিজের লক্ষ্য অর্জন করতে হয়। আমরা কিন্তু তাঁর জন্য প্রথমে যুদ্ধকে বেছে নেইনি।

রাশিয়ার বিমানঘাঁটিতে বড় হামলা : রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর লিপেটস্কে বড় ধরনের ড্রোন হামলার কথা জানিয়েছেন সেখানকার আঞ্চলিক গভর্নর। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। এদিকে ইউক্রেনের সেনাবাহিনী নিশ্চিত করে জানিয়েছে, রাশিয়ার ওই এলাকার বিমানঘাঁটিতে হামলা করা হয়েছে।

ইউক্রেনের জেনারেল স্টাফ টেলিগ্রামে একটি পোস্টে বলেছেন, গোলাবারুদের গুদাম ও অন্যান্য স্থানে গাইডেড এরিয়াল বোমা দিয়ে হামলা করা হয়েছে। এতে সেখানে বিস্ফোরণ ও একটি বড় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। লিপেটস্কের গভর্নর ইগর আর্টামনভ বলেছেন, হামলায় অন্তত ৯ জন আহত হয়েছেন। তাছাড়া বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ। সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে শত শত মানুষকে। তবে রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনার মাধ্যমে অন্তত ১৯টি ড্রোনকে ভূপাতিত করা হয়েছে।

পূর্ব ইউক্রেনে রুশ হামলায় নিহত ১০ : পূর্ব ইউক্রেনের কস্টিয়ান্তিনিভকা শহরের একটি সুপারমার্কেটে রুশ হামলায় অন্তত ১০ জন নিহত ও ৩৫ জন আহত হয়েছেন। গতকাল এই হামলা হয়েছে। ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইগো ক্লিমেঙ্কো হতাহতের    তথ্য জানিয়েছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

সর্বশেষ খবর