শনিবার, ১০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

দক্ষিণ চীন সাগরে চীনা আধিপত্যে কানাডা-অস্ট্রেলিয়ার উদ্বেগ

দক্ষিণ চীন সাগরে ক্রমবর্ধমান চীনা আধিপত্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কানাডা ও অস্ট্রেলিয়া। এ অঞ্চলের আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখতে সামরিক ও প্রতিরক্ষা খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন উভয় দেশের প্রতিনিধিরা। বৃহস্পতিবার কানাডার ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত একটি বৈঠকে এ আলোচনা করেন তারা।

রয়টার্স জানায়, আলোচনায় অংশ নেন কানাডার প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার ও অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লস। এ সময় ইন্দো-প্যাসিফিক এ অঞ্চলে নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়ে কথা বলেন তারা।

বৈঠকে ব্লেয়ার বলেন, এ অঞ্চলের নিরাপত্তা ব্যাপক চ্যালেঞ্জের     মুখে পড়েছে।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্বার্থ হাসিলের জন্য চীন যে কার্যকলাপ পরিচালনা করছে সেগুলোকে বিদ্যমান আন্তর্জাতিক ব্যবস্থার লঙ্ঘন বলেও মন্তব্য করেন তিনি। ভ্যাঙ্কুভারে বৈঠক শেষে সাংবাদিকদের ব্লেয়ার বলেন, ইন্দো-প্যাসিফিক এ অঞ্চলে নিরাপত্তা নিশ্চিত করতে উভয় দেশকে আরও ঘনিষ্ঠভাবে একসঙ্গে কাজ করতে হবে। এ সময় তিনি বলেন, ‘সামরিক বাহিনীর সক্ষমতা বৃদ্ধি এবং যৌথ সামরিক কার্যকলাপ পরিচালনায় আমরা ঘনিষ্ঠ সহযোগিতা বাড়াতে রাজি হয়েছি।’ দক্ষিণ চীন সাগরের জলসীমা নিয়ে চীনের দাবি এবং তাইওয়ানের চারপাশে সামরিক কার্যকলাপ নিয়ে উভয় দেশই উদ্বেগ প্রকাশ করেছে। চলতি সপ্তাহে দক্ষিণ চীন সাগরে যৌথ সামরিক মহড়া পরিচালনা করেছে ফিলিপাইন, কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।

সর্বশেষ খবর