রবিবার, ১১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ইরানের কারাগারে ফাঁসির প্রতিবাদ, সংঘর্ষে আহত নোবেলজয়ী নার্গিস

ইরানের রাজধানী তেহরানের আলোচিত এভিন কারাগারে রক্ষীদের সঙ্গে মারামারির ঘটনায় আহত হয়েছেন শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদি ও কয়েক       নারী বন্দি।

নার্গিসের পরিবার জানায়, এক বন্দির ফাঁসি কার্যকরের ঘটনায় কারারক্ষীদের সঙ্গে বন্দিদের মারামারির ঘটনা ঘটে। দীর্ঘদিন ধরে এভিন কারাগারে বন্দি জীবন কাটাচ্ছেন নার্গিস। এ ঘটনায় কারাবন্দি নার্গিসের স্বাস্থ্য নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে বলেও জানিয়েছে তার পরিবার।

ইরানি কর্তৃপক্ষ গত মঙ্গলবার এভিন কারাগারে মারামারির কথা স্বীকার করেছে। এ জন্য নার্গিস মোহাম্মদিকে একজন ‘উসকানিদাতা’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে বন্দিদের মারধর করার কথা অস্বীকার করেছে কর্তৃপক্ষ।

নার্গিসের বয়স ৫২ বছর। ২০২৩ সালে কারাবন্দি থাকা অবস্থায় শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি। ইরানে মৃত্যুদন্ড ও নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াই করায় তিনি সম্মানজনক এ পুরস্কার পান। ২০২১ সালের নভেম্বর থেকে নার্গিস কারাগারে আটক। তবে এর আগে এক দশক ধরে বিভিন্ন সময় তাকে আটক করা হয়েছে। মুক্তিও দেওয়া হয়েছে। নার্গিসের পরিবারের সদস্যরা ফ্রান্সের প্যারিসে বসবাস করেন। তাদের অভিযোগ, নার্গিসের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না তারা। এমনকি ফোনে কথা বলারও সুযোগ দেওয়া হচ্ছে না। তবে অন্যান্য বন্দির পরিবারের সদস্যদের কাছ থেকে কারাগারের ভিতরের এ ঘটনা শুনেছেন তারা। ফাঁসি কার্যকরের ঘটনার পর কারাগারে থাকা নারী বন্দিরা কারা প্রাঙ্গণে বিক্ষোভ করেন।

সর্বশেষ খবর