বুধবার, ১৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

রাশিয়ার ১ হাজার বর্গকিলোমিটার এলাকা দখল ইউক্রেনের

♦ রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশের এক সপ্তাহের মাথায় এ নিয়ন্ত্রণ নিল ♦ রাশিয়া অন্যের কাছে যুদ্ধ নিয়ে এসেছিল এখন সে যুদ্ধ তাদের কাছেই ফিরে যাচ্ছে : জেলেনস্কি

ইউক্রেন গত পরশু দাবি করেছিল তারা রাশিয়ার ১০ কিলোমিটার ভিতরে প্রবেশ করেছে। আর গতকাল দাবি করল তারা রাশিয়ার ভূখণ্ডে ১ হাজার বর্গকিলোমিটার এলাকা দখল করেছে। সীমান্ত পার হয়ে রাশিয়ার পশ্চিমাঞ্চলের ভূখণ্ডে ঢুকে পড়েছে ইউক্রেনের সেনারা। ট্যাংকসহ অন্যান্য ভারী অস্ত্র নিয়ে রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশের এক সপ্তাহের মাথায় এ নিয়ন্ত্রণ নিল তারা। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই প্রথম কিয়েভের সেনারা রাশিয়ার অনেকখানি ভিতরে ঢুকতে সক্ষম হয়েছে। রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে ইউক্রেনের সেনারা গত সপ্তাহে মঙ্গলবার হঠাৎ করেই ঢুকে পড়ে। এরপর সাত দিনে কুরস্কে ইউক্রেন আক্রমণাত্মক অভিযান চালিয়ে এসেছে বলে জানিয়েছেন কমান্ডার ওলেক্সান্দর সিরস্কি।

ইউক্রেনের কমান্ডার ইন চিফ বলছেন, তাদের বাহিনীর দখলে রয়েছে রাশিয়ার ভূখণ্ডের ১ হাজার বর্গকিলোমিটার এলাকা। যদিও তাদের এ দাবি নিয়ে কেউ কেউ সন্দেহ প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের যুদ্ধ বিষয়ক একটি থিংকট্যাংক ইনস্টিটিউট বলেছে, তারা মনে করে না যে, এই পুরো এলাকা ইউক্রেনের নিয়ন্ত্রণে আছে। ইউক্রেনের সেনারা কুরস্কে ঢোকার পর সেখানকার ২৮টি গ্রাম দখলে নিয়েছে বলে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠককালে সোমবার জানান কুরস্কের ভারপ্রাপ্ত গভর্নর অ্যালেক্সেই শ্রীমভ। ১২ জন নিহত হওয়ার কথাও জানান তিনি।

লড়াইয়ের মুখে স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নেওয়ার খবরও পাওয়া যাচ্ছে। শ্রীমভ বলেছেন, রাশিয়ার নেতাকে ইউক্রেন জানিয়েছে যে, তাদের সেনারা রাশিয়ার ভূখণ্ডে ১২ কিলোমিটার এলাকায় অগ্রসর হয়েছে এবং ৪০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া অন্যের কাছে যুদ্ধ নিয়ে এসেছিল এখন সে যুদ্ধ তাদের কাছেই ফিরে যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক ব্রিটিশ এক সামরিক সূত্র বিবিসিকে বলেছে, এ আগ্রাসনের ফলে মস্কো এতটাই ক্ষুব্ধ হবে যে ইউক্রেনের বেসামরিক মানুষ এবং অবকাঠামোর ওপর রাশিয়া তার আক্রমণ দ্বিগুণ করতে পারে।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার মাটিতে ইউক্রেনীয় সেনাদের এই অগ্রযাত্রা ইউক্রেইনীয়দের মনোবল বাড়ালেও এ যুদ্ধকৌশল নেওয়ার কারণে ইউক্রেন নতুন করে বিপদে পড়তে পারে।

ইউক্রেনকে উপযুক্ত জবাব দেওয়া হবে-পুতিন : ইউক্রেনের সেনাবাহিনী কুরস্ক অঞ্চলে ঢুকে পড়ার পর রাশিয়া ১ লাখ ২০ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে গেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, যুদ্ধ এখন রাশিয়ার ঘরে ঢুকে পড়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্মকর্তাদের বৈঠকে বলেছেন, সীমান্তের গোলযোগ সৃষ্টির জন্য ইউক্রেন এ কাজ করেছে।

পুতিনের এ ভাষণ সরকারি টিভিতে প্রচার করা হয়। তিনি বলেন, ইউক্রেনকে উপযুক্ত জবাব দেওয়া হবে। তাদের রাশিয়ার ভূখণ্ড থেকে সরিয়ে দেওয়া হবে। রাশিয়ার বাহিনী সাফল্য পাবেই।

সর্বশেষ খবর