বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার ভিতরে আক্রমণ শুরুর ইঙ্গিত

চলতি মাসের ৬ আগস্ট কুরস্কে অভিযান শুরু করে কিয়েভ। প্রায় আড়াই বছর ধরে চলা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে এই প্রথম রুশ ভূখন্ডে সরাসরি হামলা চালাল তারা

রাশিয়ার ভিতরে আক্রমণ শুরুর ইঙ্গিত

রাশিয়ার কুরস্কে প্রবেশের পর একজন ইউক্রেনীয় কমান্ডার গাড়ির ভিতরে বিশ্রাম নিচ্ছেন -এএফপি

রাশিয়ার কুরস্ক অঞ্চলের আরও ভিতরে ঢুকে পড়েছেন ইউক্রেনের সেনারা। দেশটি বলেছে, ওই অঞ্চলে ৭৪টি বসতির নিয়ন্ত্রণ নিয়েছে তারা। সেই সঙ্গে ২৪ ঘণ্টায় আরও এক থেকে তিন কিলোমিটার ভিতরে ইউক্রেনীয় সেনারা ঢুকে পড়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আমরা কুরস্কের আরও অভ্যন্তরে প্রবেশ করছি। দিনের শুরু থেকেই এক থেকে দুই কিলোমিটার করে আমরা অগ্রসর হচ্ছি। একই সঙ্গে শতাধিক রুশ কর্মকর্তাকে আটক করেছি। এ অভিযান আমাদের ছেলেমেয়েদের ঘরে ফেরাকে ত্বরান্বিত করবে।’

এদিকে একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যায়, ইউক্রেনের প্রেসিডেন্ট তার শীর্ষ কমান্ডার ওলেকসান্দর সিরস্কিকে আক্রমণের পরবর্তী ‘গুরুত্বপূর্ণ ধাপ’ শুরু করার নির্দেশ দিচ্ছেন। জবাবে সিরস্কি বলেন, ‘পরিকল্পনামাফিক সব চলছে।’ তবে তিনি বিস্তারিত কিছু বলেননি।

এর আগে মঙ্গলবারও এক ভিডিও বার্তায় ইউক্রেনীয় সেনাদের অগ্রগতি অব্যাহত আছে বলে দাবি করেছিলেন তিনি। চলতি মাসের ৬ আগস্ট কুরস্কে অভিযান শুরু করে কিয়েভ। প্রায় আড়াই বছর ধরে চলা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে এই প্রথম রুশ ভূখন্ডে সরাসরি হামলা চালাল তারা। চলমান অভিযানে ইউক্রেনের পক্ষ থেকে ১ হাজার বর্গকিলোমিটার রুশ ভূখ  দখলের দাবি করা হচ্ছে।

এদিকে কিয়েভ কুরস্কে অগ্রযাত্রা অব্যাহত রাখার দাবি করলেও তা নাকচ করে দিয়েছে রাশিয়া। দেশটির শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তা মেজর জেনারেল অ্যাপতি আলাউদিনভ বলেছেন, ইউক্রেনীয় সেনাদের থামিয়ে দেওয়া হয়েছে। আর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সীমান্তের ২৬ থেকে ২৮ কিলোমিটার দূরে কয়েকটি গ্রামে ইউক্রেনের সেনাদের আক্রমণ প্রতিহত করা হয়েছে। মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছিল, তাদের সুখই এসইউ-৩৪ বোমারু বিমান দিয়ে কুরস্ক সীমান্ত অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে হামলা চালিয়েছে। সীমান্ত থেকে ২৬-২৮ কিমি ভিতরের গ্রামগুলোতে আক্রমণ প্রতিহত করা হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, কিয়েভ বাহিনী রাশিয়ার সেনাদের আটক করেছে। রুশ বাহিনীর হাতে বন্দি ইউক্রেনীয় সেনাদের মুক্তির বিনিময়ে তাদের ছাড়া হতে পারে।

রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে জরুরি অবস্থা জারি : রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইউক্রেনের উত্তরাঞ্চলীয় সীমান্তে অবস্থিত বেলগোরোদে ক্রমাগত বোমা হামলা চালিয়ে যাচ্ছে কিয়েভ। সে কারণে ওই অঞ্চলের গভর্নর সেখানে জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছেন। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে পোস্ট করা একটি ভিডিওতে গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেন, বেলগোরোদ অঞ্চলের পরিস্থিতি অত্যন্ত কঠিন এবং উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, আজ থেকে বেলগোরোদ অঞ্চলজুড়ে আঞ্চলিক জরুরি অবস্থা থাকবে।

বাইডেনের মন্তব্য : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘ইউক্রেনের সেনার কুরস্ক অভিযানের পর রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এখন সত্যিকারের সংকটের মধ্যে পড়েছেন।’ তিনি জানিয়েছেন, ‘মার্কিন কর্মকর্তারা ইউক্রেনের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। ইউক্রেনের সেনা আরও ভিতরে ঢুকতে চাইছে।’

সর্বশেষ খবর