শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার চার বিমান ঘাঁটিতে হামলার দাবি ইউক্রেনের

রাশিয়ার চারটি বিমান ঘাঁটিতে হামলার দাবি জানিয়েছে ইউক্রেন। ইউক্রেনের জেনারেল স্টাফ জানান, ভোরোনেজ, কুরস্ক ও নিঝনি নভগোরোড অঞ্চলের খালিনো, সাভাসলেকা, বোরিসোগলেবস্ক ও বাল্টিমোর বিমান ঘাঁটিতে হামলা চালানো হয়েছে।

কিয়েভের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ইউক্রেনে বিমান হামলার সক্ষমতা কমানোর লক্ষ্যেই মস্কোর বিমান ঘাঁটিগুলোর ওপর হামলা চালানো হয়েছে। সূত্রটি জানিয়েছে, হামলায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তার মূল্যায়ন করছে ইউক্রেন। রাশিয়ার বিমান ঘাঁটিতে সঠিক, সময়োপযোগী ও কার্যকর হামলার জন্য জেলেনস্কি সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। ইউক্রেনের ড্রোন নিখুঁতভাবে কাজ করছে বলেও জানান তিনি। জেলেনস্কি বলেন, হামলার প্রধান লক্ষ্য ছিল জ্বালানি ও লুব্রিকেন্ট ও অস্ত্রের গুদাম। হামলার ফলাফল দৃশ্যমান হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে রাশিয়ার কুরস্ক অঞ্চলের আরও অভ্যন্তরের দিকে অগ্রসর হচ্ছে ইউক্রেনীয় বাহিনী। কয়েক দিন আগে সীমান্ত দিয়ে হাজার হাজার ইউক্রেনীয় বাহিনী রাশিয়ায় ঢুকে পড়ে। সেখানে চলছে লড়াই।

ইউক্রেনের পূর্বাঞ্চলে গুরুত্বপূর্ণ শহর অভিমুখে রুশ বাহিনী : রুশ সেনাবাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলের একটি গ্রাম দখল করেছে। যা গুরুত্বপূর্ণ শহর পোকরভস্ক থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে অবস্থিত। রাশিয়া গতকাল এ দাবি করেছে। পোকরভস্ক শহরটি ওই এলাকায় ইউক্রেনীয় বাহিনীর সরবরাহের প্রধান সড়কগুলোর কেন্দ্রবিন্দুতে রয়েছে। এক সপ্তাহ ধরে রুশ ভূখে  ইউক্রেনের আকস্মিক হামলায় চাপে পড়েছে মস্কো।

সর্বশেষ খবর