শিরোনাম
শনিবার, ১৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

হামাসের বিপক্ষে ইসরায়েল সফল হবে না

ধারণা বাইডেন প্রশাসনের

ইসরায়েল হামাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার মাধ্যমে গাজায় তার কোনো মূল লক্ষ্য অর্জন করতে পারবে বলে বিশ্বাস করে না খোদ মার্কিন সরকার। বাইডেন প্রশাসনের অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে বুধবার নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে   এমনটাই জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস মনে করে হামাসের বিপক্ষে ইসরায়েল শেষ পর্যন্ত সফল হবে বলে মনে করে না। আর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস নির্মূলে ইসরায়েল যে সামরিক পদক্ষেপ হাতে নিয়েছে, তাতে কোনো কাজ হবে না বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ইতোমধ্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বিষয়টি জানিয়ে দিয়েছেন। ব্লিঙ্কেন নেতানিয়াহুকে বলেছেন, হামাসের কোনো সামরিক সমাধান নেই। ইসরায়েলি নেতাকে (বেনিয়ামিন নেতানিয়াহু) তা স্বীকার করতে হবে। অন্যথায় ইতিহাসের   পুনরাবৃত্তি ঘটতেই থাকবে।

প্রতিবেদন অনুযায়ী, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন দাবি করেছে, ওয়াশিংটন ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে একটি যুদ্ধবিরতি মেনে নিতে রাজি করানোর চেষ্টা করছে। এ ধরনের কোনো চুক্তি হলে তাতে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের হাতে বন্দি ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে আনার শর্ত যুক্ত করা হবে। একইভাবে হামাসও ঘোষণা দিয়েছে, তারা কোনো যুদ্ধবিরতি চুক্তি করতে গেলে তাতে পুরোপুরি যুদ্ধ বন্ধ, গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার ও বন্দি বিনিময়ের বিষয়টি থাকতে হবে।

সর্বশেষ খবর