শনিবার, ১৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

রাশিয়াকে শান্তি আলোচনায় বাধ্য করতেই কুরস্কে হামলা : ইউক্রেন

রাশিয়ার সীমান্তবর্তী কুর্স্ক অঞ্চলে ঢুকে পড়ে ইউক্রেনীয় সেনাদের হামলার উদ্দেশ্য নিয়ে মুখ খুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শীর্ষ উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক।

তিনি বলেছেন, রাশিয়াকে যুদ্ধ অবসানে সুষ্ঠু একটি শান্তি আলোচনায় বসতে বাধ্য করাই এ আক্রমণের অন্যতম উদ্দেশ্য। স্যোশাল মিডিয়ায় এক বিবৃতিতে পোদোলিয়াক বলেন, ‘ইউক্রেন রাশিয়ার ভূখন্ড দখল করতে আগ্রহী নয়। তবে আমরা যদি আলোচনার সম্ভাবনার কথা বলি আমি সম্ভাবনার ওপরই জোর দিচ্ছি সেক্ষেত্রে আমাদের টেবিলের অন্যপ্রান্তে রাশিয়াকে রাখতে হবে। তিনি বলেন, ‘ইউক্রেন দেখিয়ে দিচ্ছে, তারা রাশিয়ার ভূখন্ড দখল করতে সক্ষম। আর এটাই হবে রাশিয়াকে আলোচনায় বসতে চাপে ফেলার একটি প্রমাণিত এবং কার্যকর উপায়,’ বলেন তিনি। রাশিয়াকে সুষ্ঠু আলোচনা প্রক্রিয়ায় নিয়োজিত করতে কুর্স্কে কীভাবে সামরিক হাতিয়ার ব্যবহার হচ্ছে সেটি স্পষ্টতই দৃষ্টিগোচর হচ্ছে উল্লেখ করে পোদোলিয়াক বলেন, রাশিয়া স্পষ্টতই ভীত। ইউক্রেনীয় বাহিনীর রুশ ভূখন্ডে ঢুকে পড়ার সক্ষমতা দেখে তারা হতবাক হয়ে গেছে।

দখল ও পুনরুদ্ধারের পাল্টাপাল্টি দাবি : রাশিয়ার বিরুদ্ধে চলমান অভিযানে নতুন করে অগ্রগতির দাবি করেছে ইউক্রেন।  বৃহস্পতিবার ইউক্রেন দাবি করেছে, তারা ১ হাজার ১০০ বর্গকিলোমিটারের বেশি এলাকা দখল করেছে। এদিকে রাশিয়াও ইউক্রেনীয় বাহিনীর হাত থেকে কুরস্ক সীমান্ত অঞ্চলের একটি গ্রাম দখলমুক্ত করার দাবি করেছে।

সর্বশেষ খবর