শিরোনাম
সোমবার, ১৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

গণবিক্ষোভের ভয়ে কম্বোডিয়া সরকারও

কম্বোডিয়াতেও সরকার পতনের আন্দোলন শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন দেশটির প্রধানমন্ত্রী হুন মানেত। তিনি বলেছেন, বাংলাদেশ থেকে অনুপ্রাণিত হয়ে মানুষ একত্রিত হওয়ার চেষ্টা করছে। তবে তিনি মন্তব্য করেন, মানুষ মতপ্রকাশের স্বাধীনতা উপভোগ করতে পারে। কিন্তু সেই স্বাধীনতা ব্যবহার করে বিশাল গণবিক্ষোভের আয়োজন করা উচিত নয়।

সম্প্রতি রাজধানী নম পেনে ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী। এ সময় তিনি বাংলাদেশে সাম্প্রতিক বিক্ষোভ এবং তার জেরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ করে দেশ ছেড়ে পালানোর ঘটনা উল্লেখ করেন।

হুন মানেত বলেন, আমি কম্বোডিয়ায় এ ধরনের পরিস্থিতি দেখতে চাই না। কম্বোডিয়ান প্রধানমন্ত্রীর দাবি, তিনি তার দেশে অস্থিতিশীলতা রোধ করতে চান, বিশেষ করে নম পেনে। উপস্থিত অতিথিদের উদ্দেশে তিনি বলেন, কম্বোডিয়ায় যারা আগুন জ্বালানোর চেষ্টা করবে এবং বাংলাদেশের মতো বিক্ষোভের জন্য চাপ দেবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করলে সরকারকে স্বৈরশাসক বলে অভিযুক্ত করবেন না। ২০২৩ সালের আগস্টে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হন তরুণ নেতা হুন মানেত। তার আগে ওই চেয়ারে বসে টানা কয়েক দশক দেশশাসন করেছেন মানেতের বাবা হুন সেন।

সর্বশেষ খবর