মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

অক্সফোর্ডের চ্যান্সেলর হতে চান ইমরান খান

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হতে চান কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তার অন্যতম উপদেষ্টা সৈয়দ জুলফি বুখারি জানিয়েছেন, চলতি বছরের অক্টোবরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আবেদন জমা দিয়েছেন ইমরান।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, জুলফি বুখারি বলেছেন, তিনি (ইমরান খান) চলতি বছরের অক্টোবরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আবেদন জমা দিয়েছেন। স্নাতক শিক্ষার্থী ও স্টাফদের ভোটে বিশ্ববিদ্যালয়টির পরবর্তী চ্যান্সেলর হতে চান। ইমরানের উপদেষ্টা জানান, সাবেক কনজারভেটিভ মন্ত্রী ক্রিস প্যাটেনের স্থলাভিষিক্ত হওয়ার জন্য অক্টোবরে অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আবেদন করেছিলেন সাবেক এই ক্রিকেট তারকা।

৭১ বছর বয়সী ইমরান খান ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা হিসেবে ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন। পাকিস্তানের পার্লামেন্টে সেনা সমর্থিত অনাস্থা ভোটের মাধ্যমে তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত করা হয়। গত ১২ মাস ধরে তিনি বেশ কয়েকটি অভিযোগে কারাগারে রয়েছেন।

অক্সফোর্ডের কয়েক শ বছরের প্রথা অনুসারে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর নির্বাচনের সময় এই শিক্ষাপ্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের সশরীরে উপস্থিত থাকতে হয়। তবে এবার সেই প্রথা ভেঙে অনলাইনে ভোট হবে। তবে অনলাইনে মনোনয়ন ও ভোটগ্রহণের নতুন নিয়মের মাধ্যমে খানের প্রার্থিতা শিথিল করা হয়েছে। পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। তিনি ১৯৭৫ সালে অক্সফোর্ড থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে স্নাতক সম্পন্ন করেন।

 

সর্বশেষ খবর