মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

তেলআবিবে আত্মঘাতী হামলার দায় স্বীকার হামাসের

ফিলিস্তিনের হামাস ও ইসলামিক জিহাদের সশস্ত্র শাখা ইসরায়েলের তেলআবিবে একটি আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে। রবিবার দিবাগত রাতে তেল আবিবের একটি সিনাগগের (ইহুদি উপাসনালয়) কাছে এই হামলা হয়। গতকাল দুই সশস্ত্র গোষ্ঠী এক বিবৃতিতে বলেছে, যতদিন দখলদারদের গণহত্যা ও গুপ্তহত্যা নীতি চলবে, ততদিন তারাও ইসরায়েলে হামলা চালিয়ে যাবে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন ও তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়েহকে হত্যার প্রতি ইঙ্গিত করে তারা এই কথা বলেছে। অবশ্য হানিয়েহ হত্যাকা  নিয়ে ইসরায়েলি সেনাবাহিনী কোনও মন্তব্য করেনি।

ঘটনাস্থলে উপস্থিত পুলিশের বর্ণনায় জানা গেছে, এই হামলায় আত্মঘাতী বোমা হামলাকারী নিহত ও একজন পথচারী আহত হয়েছেন। ইসরায়েলি পুলিশ ও গোয়েন্দা সংস্থা শিন বেট এটিকে ‘সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেছে। গাজায় যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করার প্রচেষ্টায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিঙ্কেন ইসরায়েলে পৌঁছানোর এক ঘণ্টা পরে এই হামলা হয়।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়েছিল হামাস। ইসরায়েলের দাবি, হামাসের হামলায় অন্তত ১ হাজার ২০০ জন নিহত ও ২৫০ জনকে জিম্মি করা হয়েছে। হামলার জবাবে ওই দিন গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। যা দশ মাসের বেশি সময় ধরে চলমান। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, চলমান আগ্রাসনে এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।    

সর্বশেষ খবর