শনিবার, ২৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
ইউক্রেন সফরে মোদি

যুদ্ধ বন্ধে চেষ্টা চালানোর আশাবাদ

যুদ্ধ বন্ধে চেষ্টা চালানোর আশাবাদ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল ইউক্রেনে পৌঁছেছেন। গতকালই তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎও করেছেন। সফরে মোদি যুদ্ধ বন্ধে মীমাংসার জন্য চেষ্টা চালানোর আশাবাদ ব্যক্ত করেছেন।

ইউক্রেনে রুশ হামলার প্রায় আড়াই বছর পেরিয়েছে। সম্প্রতি রাশিয়ার ভূখে বড় ধরনের পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেন। এ অবস্থায় নিজেকে সম্ভাব্য শান্তি প্রতিষ্ঠাতা হিসেবে উপস্থাপন করতে যাচ্ছেন মোদি। ১০ ঘণ্টার রেলযাত্রার শেষে ৭ ঘণ্টার কিয়েভ সফর। আবার ১০ ঘণ্টার রেলযাত্রায় প্রত্যাবর্তন পোল্যান্ডে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশ থেকে ‘রেল ফোর্স ওয়ান’-এ চড়ে বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে রওনা হয়েছিলেন তিনি। ইউক্রেন পৌঁছানোর আগে মোদি বলেন, ভারত শান্তির সেতু হতে চায়, কোনো পক্ষ নিতে নয়।

১৯৯১ সালের পর এ প্রথম ভারতের কোনো প্রধানমন্ত্রী ইউক্রেনে গেলেন। রাশিয়ার হামলা শুরুর পরে অবশ্য একাধিকবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তার আলোচনা হয়েছে।

এর আগে ৮ জুলাই ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিয়ে রাশিয়া সফরে গিয়েছিলেন মোদি। মনে করা হচ্ছে, কূটনৈতিক ক্ষেত্রে ভারসাম্যের বার্তা দিয়েই এবার রাশিয়ার শত্রু দেশে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী। সমালোচকরা অবশ্য বলছেন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়াকে সন্তুষ্ট করতেই তার এ সফর।

সর্বশেষ খবর