রবিবার, ২৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

দেশে দেশে ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস

দেশে দেশে ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস। যা প্রথমে দেখা গিয়েছিল আফ্রিকায়। উগান্ডায় দুজন এমপক্স ভাইরাসের ক্লেড ১বি ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্তদের মধ্যে একজন ট্রাকচালক। তাদের দুজনকেই এনতেবের একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। খবর আলজাজিরার। এদিকে বুরুন্ডি, ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, ঘানা, আইভরি কোস্ট, কেনিয়া, লাইবেরিয়া, মোজাম্বিক, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা, সুইডেন, থাইল্যান্ড এবং উগান্ডায় এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই ভাইরাসের কারণে আন্তর্জাতিক উদ্বেগের কারণে জনস্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করেছে। তবে তারা জোর দিয়ে বলেছে, এমপক্স ভাইরাসের কারণে কভিডের মতো পরিস্থিতি হবে না। গত দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো এই ভাইরাসের কারণে স্বাস্থ্য বিষয়ক সতর্কতা জারি করা হলো।

বর্তমানে এই ভাইরাসের ক্লেড১ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে। এটি আগের ভ্যারিয়েন্টের চেয়ে আরও গুরুতর বলে ধারণা করা হচ্ছে। এটি ত্বকের সংস্পর্শ থেকে ছড়িয়ে পড়তে পারে। ২০২২ সালে আফ্রিকায় প্রথম এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। মূলত কঙ্গোতেই প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়। এখন পর্যন্ত বুরুন্ডিতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আটজন। সেখানে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

তবে ক্যামেরুনে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৫ জন এবং মারা গেছে দুজন। মধ্য আফ্রিকান প্রজাতন্তে আক্রান্তের সংখ্যা ২১৩, আইভরি কোস্টে ২৮ জন আক্রান্ত এবং একজন মারা গেছে, কঙ্গোতে আক্রান্ত ১৪৬ জন এবং মৃত্যু এক, ঘানায় আক্রান্ত চারজন, লাইবেরিয়ায় পাঁচজন, নাইজেরিয়ায় ২৪, রুয়ান্ডায় দুই, দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ২২ এবং মৃত্যু হয়েছে তিনজনের, কেনিয়ায় আক্রান্ত এক এবং মোজাম্বিকেও আক্রান্ত একজন।

সর্বশেষ খবর