সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ট্রাম্পের প্রত্যাবর্তন না কমলা ঝড়

ট্রাম্পের প্রত্যাবর্তন না কমলা ঝড়

আমেরিকায় কী প্রত্যাবর্তন হতে চলেছে ডোনাল্ড ট্রাম্পের? না কি উঠবে কমলা ঝড়? প্রেসিডেন্ট নির্বাচন আসন্ন। তার মাঝে দেশটিতে চলছে একের পর এক সমীক্ষা। দুই পক্ষের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে সেই সমীক্ষাগুলো।

সর্বশেষ জরিপে সাড়ে তিন পয়েন্টে ডোনাল্ড ট্রাম্পের থেকে এগিয়ে রয়েছেন কমলা হ্যারিস। ‘ফাইভ থার্টি এইট’-এর নতুন সমীক্ষা রিপোর্টে ধরা পড়েছে তেমনটাই। চলছে ন্যাশনাল ডেমোক্র্যাটিক কনভেনশন। অনুমান করা হচ্ছে, এই দরুন অনেকটাই সমর্থন জোগাড় করে ফেলতে পারবেন বাইডেনের সম্ভাব্য উত্তরসূরি। গত সপ্তাহের তুলনায় অবশ্য কিছুটা সমর্থন কমেছে কমলার। আগস্টের ১৮ থেকে ২২ তারিখের মধ্যে ট্রাম্পের থেকে ছয় পয়েন্টে এগিয়ে ছিলেন হ্যারিস। কিন্তু ব্যবধান কমিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। এদিকে মর্নিং কনসাল্ট পোল অনুযায়ী, ১১ হাজার ৫০১ জন ভোটারের ওপর চালানো সমীক্ষা ইঙ্গিত করছে কমলা হ্যারিসের সমর্থনে রয়েছেন। তবে ইস্যুভিত্তিক মনোভাব পরিবর্তন হচ্ছে ভোটারদের। আবার সাভান্তার পোল বলছে, এখনো বহু সংখ্যক ভোটার রিপাবলিকান দলকেই পছন্দ করে। অর্থনৈতিক এবং অপরাধের মধ্যে ইস্যুগুলোতে রিপাবলিকানদের পাল্লাই ভারী।

যুব সম্প্রদায়, মহিলা, কৃষ্ণাঙ্গ ভোটাররা কমলা হ্যারিসের পক্ষে। এ অংশ থেকে প্রায় ৬৫ শতাংশ সমর্থন পাওয়ার সম্ভাবনা বর্তমান ভাইস প্রেসিডেন্টের। সিবিএস/ইউগভ সমীক্ষা অনুযায়ী, শিক্ষিত সাদা চামড়ার বহু মানুষও হ্যারিসের দিকে ঝুঁকছেন। ট্রাম্পের থেকে পাঁচ পয়েন্টে এগিয়ে রয়েছেন কমলা।

যুদ্ধক্ষেত্রে কে কোথায় দাঁড়িয়ে? : সাতটি রাজ্যের ওপর মূলত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নির্ভর করছে। অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, নেভাদা, নর্থ ক্যারোলিনা, পেনসেলভেনিয়া এবং উইসকনসিন। কুক পলিটিক্যাল রিপোর্ট অনুযায়ী, এ রাজ্যগুলোর মধ্যে ছয়টিতেই এগিয়ে কমলা হ্যারিস।

 

 

সর্বশেষ খবর