সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

টেলিগ্রাম অ্যাপের সিইও পাভেল দুরভ গ্রেপ্তার

টেলিগ্রাম অ্যাপের সিইও পাভেল দুরভ গ্রেপ্তার

জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভকে গ্রেপ্তার করেছে ফরাসি পুলিশ। প্যারিসের একটি বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ফরাসি সংবাদমাধ্যমের বরাতে বিবিসি লিখেছে, ব্যক্তিগত জেট নিয়ে লো বোগি বিমানবন্দরে নামার পর দুরভকে ধরা হয়। ৩৯ বছর বয়সি দুরভের বিরুদ্ধে টেলিগ্রাম সংক্রান্ত একটি মামলায় পরোয়ানা ছিল। সেই পরোয়ানাতেই তাকে গ্রেপ্তার করার কথা বলেছেন ফ্রান্সের কর্মকর্তারা। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাস বলছে, প্যারিসে কী ঘটেছে সে বিষয়ে   স্পষ্ট ধারণা পেতে ‘তাৎক্ষণিক পদক্ষেপ’ নিচ্ছে ফ্রান্সে রাশিয়ার দূতাবাস। ফ্রান্সের টিএফওয়ান টিভির ওয়েবসাইটে বলা হয়েছে, দুরভ তার ব্যক্তিগত জেটে চেপে প্যারিসে পৌঁছান। রাশিয়া, ইউক্রেন এবং এক সময়ের সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে টেলিগ্রাম তুমুল জনপ্রিয়।

ব্যবহারকারীদের তথ্য সরবরাহ করতে অস্বীকার করায় ২০১৮ সালে রাশিয়া টেলিগ্রাম অ্যাপটি নিষিদ্ধ করে, তবে ২০২১ সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পর অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম।

রাশিয়ায় জন্ম নেওয়া দুরভ দুবাই থাকেন। ২০১৩ সালে তিনি টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন। শোনা যায়, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও ফ্রান্সসহ আরও কয়েকটি দেশের নাগরিকত্ব রয়েছে তার। মূলত টেলিগ্রাম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিতে রুশ সরকারের পক্ষ থেকে চাপ প্রয়োগ শুরু হলে ২০১৪ সালে দুবাই চলে যান দুরভ। এরপর সেখান থেকেই অ্যাপটির কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

 

সর্বশেষ খবর