মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচন

বিজেপির প্রার্থী তালিকায় পরিবর্তন

গতকাল সকালে ৪৪ প্রার্থীর নাম ঘোষণা করে বিজেপি। কিন্তু দুপুরের দিকে সে তালিকা সরিয়ে দিয়ে ১৫ জনের সংশোধিত প্রার্থী তালিকা ঘোষণা করে

কলকাতা প্রতিনিধি

ভারতের জম্মু-কাশ্মীরে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য গতকাল সকালে ৪৪ প্রার্থীর নাম ঘোষণা করে বিজেপি। এরপর দলের বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সে নামের তালিকা পোস্ট করা হয়। কিন্তু দুপুরের দিকে সে তালিকা সরিয়ে দিয়ে ১৫ জনের সংশোধিত প্রার্থী তালিকা ঘোষণা করে গেরুয়া শিবির। দেশটির কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে ৯০ আসনের জন্য মোট তিন দফায় ভোট নেওয়া হবে। প্রথম দফায় ১৮ সেপ্টেম্বর ২৪, দ্বিতীয় দফায় ২৫ সেপ্টেম্বর ২৬ এবং তৃতীয় দফায় ১ অক্টোবর ৪০ আসনে ভোট নেওয়া হবে। ভোট গণনা ৪ অক্টোবর। সংশোধিত ১৫ জনের প্রার্থী তালিকায় একজন কাশ্মীরি পি তকে প্রার্থী করেছে বিজেপি, তিনি হলেন বীর শরাফ। তাঁকে শাঙ্গুস-অনন্তনাগ ইস্ট কেন্দ্রে প্রার্থী করা হয়েছে। একমাত্র নারী প্রার্থী শাগুন পারিহার (কিস্তোয়ার কেন্দ্র)। যদিও প্রথম তালিকায় জায়গা হয়নি জম্মু-কাশ্মীরের দুই সাবেক উপমুখ্যমন্ত্রী নির্মল সিং ও কবিন্দার গুপ্তা এবং জম্মু-কাশ্মীরের বিজেপি সভাপতি রবিন্দার রায়নার। দলীয় সূত্রে খবর, পরের প্রার্থী তালিকায় তাঁদের জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে। আসন্ন নির্বাচনের দিকে লক্ষ্য রেখে রবিবারই প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসেছিল বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে ওই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, দলের সভাপতি জেপি নাড্ডাসহ অন্যরা। এরপর গতকাল দলের তরফে প্রার্থী তালিকা ঘোষণা করা হয়। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে মূলত জনসংযোগ, স্বচ্ছ রাজনৈতিক ভাবমূর্তি, জয়ের সম্ভাবনার বিষয়গুলো বিবেচনা করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫এ অনুচ্ছেদ প্রত্যাহারের পর রাজ্যের মর্যাদা হারানো এবং জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের পর সেখানে বিধানসভার ভোট হতে চলেছে। শেষবার ২০১৪ সালে বিধানসভা নির্বাচন হয়েছিল জম্মু-কাশ্মীরে। ওই নির্বাচনে জোট সরকার গঠন করে বিজেপি ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টি।

 

সর্বশেষ খবর